• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী

৩ দিনের সতর্কবার্তা, কালবৈশাখী হতে পারে ৮ বিভাগে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ মে ২০২৪  

দেশের আট বিভাগে আগামী তিন দিন (৭২ ঘণ্টা) বিচ্ছিন্নভাবে কালবৈশাখী হতে পারে বলে সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদফতর। এ সময় বজ্রপাত ও বিচ্ছিন্নভাবে শিলাবৃষ্টি হতে পারে বলেও জানানো হয়।

বুধবার (৮ মে) বিকাল ৪টায় এই সতর্কবার্তা জারি করেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ।

তিনি জানান, বিকাল ৪টা থেকে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে বিচ্ছিন্নভাবে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে দমকা/ঝোড়ো হাওয়াসহ কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এর আগে গত রবিবার (৫ মে) তিন দিনের জন্য একই সতর্কবার্তা দিয়েছিল আবহাওয়া অধিদফতর।

গত এপ্রিলের তীব্র তাপপ্রবাহের পর মে মাসের শুরু থেকে বৃষ্টি শুরু হয় দেশ। গত সপ্তাহ থেকে দেশজুড়ে বৃষ্টি শুরু হয়। এটা প্রাক-মৌসুমি বায়ুর সময় বলে জানিয়েছেন আবহাওয়াবিদদরা। এ সময়টায় বৃষ্টি হবে আবার গরমও পড়বে বলে জানান তারা।

বৈশাখ মাসে এই ধ্বংসাত্মক ঝড়ের উৎপত্তি হয় বলে একে কালবৈশাখী নামে অভিহিত করা হয়। এই ঝড় উত্তর দিক থেকে প্রবাহিত হয় বলে একে ইংরেজিতে নরওয়েস্টার বলা হয়।

দেশে সবচেয়ে বেশি কালবৈশাখী হয় মে মাসে। মার্চ থেকে মে মাস পর্যন্ত হওয়া বজ্রঝড়কে কালবৈশাখী বলা হয়। এ ঝড়ের একটি বৈশিষ্ট্য হলো, এ সময় বজ্রপাত হয় আবার শিলাবৃষ্টিও হয়।

আবহাওয়াবিদদের মতে, মার্চ মাস হলো কালবৈশাখীর প্রাক-প্রস্তুতি পর্ব। কালবৈশাখী শুধু বৈশাখ মাসেই হবে, এমন নয়।