• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ

চলতি বছরের হজের কার্যক্রম শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

চলতি বছরের হজের আনুষ্ঠানিক নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (২ মার্চ) থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের চূড়ান্ত এ নিবন্ধন শুরু। চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত। প্রাক-নিবন্ধনের ৬ লাখ ১৮ হাজার ২৫৯ ক্রমিক পর্যন্ত নিবন্ধন কার্যক্রম চলবে।

অন্যান্য বছর হজের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম শুরুর দিন হজ গমনেচ্ছুদের মাঝে উৎসবের আমেজ থাকলেও এ বছর চীনসহ বিশ্বের ৫৮টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে ধর্ম মন্ত্রণালয়, হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) ও ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে এক ধরনের অজানা ভয়, আতঙ্ক ও শঙ্কা রয়েছে।

ইতোমধ্যে সৌদি সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের জন্য ওমরাহ হজ পালন করতে সৌদি আরব গমন সাময়িকভাবে নিষিদ্ধ করেছেন। প্রাক-নিবন্ধনকারী হজ গমনেচ্ছু যাত্রীদের অনেকের মনেই প্রশ্ন, নিবন্ধন তো করব কিন্তু শেষ পর্যন্ত হজে যেতে পারব তো? চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

সৌদি-বাংলাদেশ দ্বিপাক্ষিক হজ চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব যাবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

সম্প্রতি সরকারি ব্যবস্থাপনায় তিনটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়। এর মধ্যে ৩ লাখ ১৫ হাজার টাকায় তৃতীয় হজ প্যাকেজের আবাসনের বিষয়টি বায়তুল্লাহ শরিফ থেকে দেড় কিলোমিটারের অধিক দূরে (হেঁটে যাতায়াত) হজযাত্রীদের রাখার কথা বলা হয়েছে।

হাব কর্তৃপক্ষও বেসরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করেছে। প্রথম প্যাকেজ ৩ লাখ ৬১ হাজার ৮০০ টাকায় পবিত্র হারাম শরিফের বাইরের চত্বরের সীমানার ১০০০ থেকে ১৫০০ মিটার দূরত্বে আবাসনের কথা বলা হয়েছে। দ্বিতীয় প্যাকেজ ৩ লাখ ১৭ হাজার টাকায় হজযাত্রীদের পবিত্র হারাম শরিফ থেকে ১৫০০ মিটারের অধিক দূরত্বে আবাসনের ব্যবস্থার কথা বলা হয়েছে। কুদাই, সৌকিয়া, বাতাকুরাইশ, আজিজিয়া ও জারোয়াল এলাকায় হজযাত্রীদের আবাসনের ব্যবস্থা করা হবে। ২ থেকে ৩০ মার্চের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা নিজ নিজ হজ এজেন্সির অ্যাকাউন্টে জমা দিতে বলা হয়েছে।

করোনাভাইরাসজনিত কারণে চলতি বছর হজ কার্যক্রমে কোনো প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের উত্তরে হাব সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম বলেন, হজের এখনো অনেকটা সময় বাকি। এসময়ে প্রভাব পড়বে কী পড়বে না তা নিয়ে মন্তব্য করাটা উচিত হবে না।

তিনি বলেন, মূলত আজ (সোমবার) থেকে চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। আগামী ১৫ মার্চ পর্যন্ত বিভিন্ন এজেন্সি তাদের যাত্রীদের কাছ থেকে নিবন্ধন ফি সংগ্রহ করবেন। হজের সময় ঘনিয়ে আসার আগেই করোনাভাইরাসের প্রভাব কেটে যাবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।