• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ

উদ্যোক্তাদের মোংলা বন্দর ব্যবহারের আহ্বান পরিকল্পনামন্ত্রীর

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

দেশীয় উদ্যোক্তাদের বেশি পরিমাণে মোংলা বন্দর ব্যবহারের আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, সরকার এরই মধ্যে মোংলা বন্দরের সক্ষমতা বৃদ্ধি করেছে।

সোমবার পরিকল্পনা কমিশনে মন্ত্রীর সঙ্গে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড  ইন্ডাস্ট্রি’র নেতাদের সাক্ষাৎ অনুষ্ঠানে এ সব কথা বলেন। 

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, সরকার গৃহীত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)- এর কার্যক্রম যথাসময়ে বাস্তবায়নের লক্ষ্যে বেশ পদক্ষেপ গ্রহণ করেছে। নির্ধারিত সময়ে মানসম্মত এডিপি বাস্তবায়নে ব্যবসায়ীদের কৌশলপত্র প্রদানের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সম্প্রতি লন্ডনের পুঁজিবাজারে বাংলা বন্ড চালু হয়েছে, যা দেশি-বিদেশি উদ্যোক্তাদের মাঝে আসার সঞ্চার করেছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, সরকার গৃহীত বড় ধরনের অবকাঠামো প্রকল্পসমূহের অর্থায়নে বন্ড অনেক কার্যকর অবদান রাখবে।

বৈঠকে বৃহৎ অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদী অর্থায়ন নিশ্চিতকল্পে বন্ড প্রবর্তনের আহ্বান জানান বৈঠকে চেম্বার নেতারা।

ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ বলেন, দেশের ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নয়ন ও বিনিয়োগ আকর্ষণে অবকাঠামো উন্নয়ন একান্ত অপরিহার্য। 

তিনি জানান, গ্লোবাল ইনফ্রাস্ট্রাকচার হাব রিপোর্টের হিসাব মতে, ২০৪০ সাল পর্যন্ত বাংলাদেশের অবকাঠামো বিশেষ করে সড়ক জল ও রেলপথ, বন্দর, জ্বালানি, টেলিকম খাতের উন্নয়ন প্রায় ৬০৮ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা প্রয়োজন। অবকাঠামো উন্নয়নে বন্ড ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব করেন তিনি। 

এছাড়াও তিনি ব্লু ইকোনোমির বিপুল সম্ভাবনা কাজে লাগানোর জন্য এ খাতে গবেষণা প্রণয়ন ও বিনিয়োগের জন্য ‘ব্লু বন্ড’ চালুর প্রস্তাব করেন। ঢাকা চেম্বারের সভাপতি বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)’র মানসম্মত ও সময়মত বাস্তবায়নের উপর জোরারোপ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, এফসিএ, এফসিএস, সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন, পরিচালক ওয়াকার আহমেদ চৌধুরী, নূহের লতিফ খান, ইঞ্জিনিয়ার মো. আল আমিন, আরমান হক, মো. জিয়া উদ্দিন, এস এম জিল্লুর রহমান, দীন মোহাম্মদ, এনামুল হক পাটোয়ারী, মনোয়ার হোসেন এবং মো. সাহিদ হোসেন প্রমুখ।