• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

দেশে আরও এক ব্যক্তির নমুনায় ওমিক্রন শনাক্ত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২১  

দুই নারী ক্রিকেটারের পর দেশে আরও একজনের ওমিক্রন শনাক্ত হয়েছে। জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জার (জিআইএসএআইডি) ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। সংক্রমিত ব্যক্তি পুরুষ, তিনি ঢাকার বাসিন্দা। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির তাঁর নাম বলা হয়নি। জিআইএসএআইডি বলছে, গত ২৩ ডিসেম্বর ওমিক্রন সংক্রমিত ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়। পরে ইনস্টিটিউট অব ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভ (আইদেশি) সেটি জিনোম সিকোয়েন্স করে ওমিক্রনের অস্তিত্ব পেয়েছে।

এর আগে গত ১১ ডিসেম্বর আফ্রিকার দেশ জিম্বাবুয়ে ফেরত নারী ক্রিকেট দলের দুই সদস্যের ওমিক্রন শনাক্ত হয়। এই নিয়ে দেশে তিনজনের শরীরে নতুন এই ধরনটি পাওয়া গেল।

এদিকে ডেলটার মতো ভয়ংকর না হলেও দ্রুত ছড়িয়ে পড়ছে ওমিক্রন। যার শিকার হয়েছে এরই মধ্যে বিশ্বের অন্তত ১১০টি দেশ। বাংলাদেশও ধরনটির এখনো বিস্তার না হলেও প্রতিবেশী ভারতে এটিতে আক্রান্তের হার বেড়েই চলেছে।

তবে ভারতসহ ওমিক্রনের শিকার দেশগুলোর সঙ্গে যোগাযোগ স্বাভাবিক থাকায় দেশে ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কা তীব্র হচ্ছে। যাতে এক ধাপ এগিয়ে গেল নতুন আরেকজনের আক্রান্তের মধ্য দিয়ে।

বিশ্লেষকেরা বলছেন, আগামী বছরের মার্চের দিকে দেশে ওমিক্রনের বিস্তার ব্যাপকভাবে বাড়তে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. বে-নজির আহমদের বলেন, ওমিক্রন আসবে এটা অবধারিত। কিন্তু কত দ্রুত আসবে এবং কতটা বিস্তার ঘটবে সেটি নির্ভর করবে আমাদের ব্যবস্থার ওপর। বিশেষ করে বিমানবন্দরে আমাদের ব্যবস্থা আরও ভালো হওয়া দরকার।

তিনি বলেন, দেশে এই মুহূর্তে যারা আক্রান্ত হচ্ছেন তাদের কেউ কেউ হয়তো ওমিক্রনের শিকারও হতে পারেন। ভারতসহ অন্যান্য দেশ যখনই কারও ওমিক্রন পাচ্ছে, প্রকাশ করছে। আমাদেরও তাই করা উচিত। বিশেষ করে আক্রান্তদের আইসোলেশন করতে হবে। এতে করে সংক্রমণের বিস্তার ঠেকানো সম্ভব হবে।