• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ

শীতে গোসলের সময় যে ভুলগুলো করবেন না

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২৪  

শীতের সময়ে প্রকৃতিতে অলসতা ভর করে যেন। কম্বলের উষ্ণতা ছেড়ে সহজে উঠতে মন চায় না। সূর্যটাও ওঠে দেরি করে। প্রকৃতির এই আলস্য ভর করে মানুষের মাঝেও। যে কারণে শীতের দিনে অনেকে প্রতিদিন গোসল করতে চান না। কেউ কেউ গোসল না করে সপ্তাহ পার করে দেন। এই অভ্যাস অনেকেরই আছে। শীত বলুন আর গ্রীষ্ম, সব ঋতুতেই নিজের যত্ন নেওয়া উচিত। তাই শীতের সময়ে গোসল করতে হবে নিয়মিত।

এসময় গোসল করতে গেলে আবার অনেকে কিছু ভুল করেন। যেটা উচিত নয়। সেসব ছোট ছোট ভুল আপনার জন্য বড় ক্ষতির কারণ হতে পারে। সেই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখলে অনেক রোগের হাত থেকে নিজেকে রক্ষা করা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক, শীতের সময়ে গোসল করতে গেলে কোন ভুলগুলো করা যাবে না এবং তার বদলে কী করবেন-

বিশেষজ্ঞদের মতে, শীতের সময়ে সকাল ১০ টার আগে গোসল করা উচিত নয়। তবে অনেকক্ষেত্রে সময় থাকে না বলে সকালেই গোসল করতে হয়। যদি আপনাকে সকাল ১০ টার আগেই গোসল করতে হয় তাহলে কিছু বিষয়ের দিকে খেয়াল রাখবন। গোসল শেষে অবশ্যই সারা শরীর ভালোভাবে শুকিয়ে নেবেন। বেশিরভাগ বয়স্ক লোকের ক্ষেত্রে দেখা যায় গোসলের পরেও শরীরে পানি থেকে যায়। এদিকে খেয়াল রাখুন।

শীতে খুব বেশি ঠান্ডা পানিতে গোসল না করাই ভালো। কারণ শীতের সময়ে এমনিতেই ঠান্ডা থাকে তারওপর যদি আপনি আরও ঠান্ডা পানি দিয়ে গোসল করেন তাহলে অসুখ হওয়ার ভয় বেড়ে যাবে। তাই শীতের সময় এই অভ্যাস এড়িয়ে যেতে হবে। এর বদলে গোসল করুন হালকা গরম পানি দিয়ে। খেয়াল রাখবেন, পানি যেন আবার বেশি গরম না হয়ে যায়। তাতে ত্বক ও চুলের ক্ষতি হতে পারে। পানি হতে হবে উষ্ণ গরম। এই পানিতে গোসল করলে আরও বেশি সতেজ ও সুস্থ থাকবেন।

শীতে শিশুর গোসল

শীতের সময়ে অনেকে শিশুদের নিয়মিত গোসল করাতে চান না। এমনটা করা যাবে না। নিয়মিত গোসল না করালে শিশুর নানা অসুখে আক্রান্ত হওয়ার ভয় থাকে। কারণ এতে শরীরে রোগ-জীবাণু জমে থাক সহজ হয়। তাই শিশুকে এসময় পরিচ্ছন্ন রাখতে হবে। পাশাপাশি তাকে গরম কাপড় ও মোজা পরিয়ে রাখতে হবে। এতে মেঝেতে হাঁটলেও ঠান্ডা লাগার ভয় থাকবে না।