• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

যখন ঢাকায় নামলাম, মনে হল আমি ঘরে ফিরলাম : শ্রিংলা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

 


যখন আমি ঢাকায় নামলাম তখন মনে হল আমি ঘরে ফিরলাম। এখানে এসে আমার অনেক বন্ধুর সঙ্গে দেখা হওয়ায় আনন্দিত হয়েছি বলে মন্তব্য করেছেন সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। 

সোমবার (২ মার্চ) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং ভারতীয় হাইকমিশন আয়োজিত ‘বাংলাদেশ অ্যান্ড ইন্ডিয়া: এ প্রমিজিং ফিউচার’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

হর্ষবর্ধন শ্রিংলা বলেন, বঙ্গবন্ধু আমাদেরও বীর। প্রতিবেশী হিসেবে ভারত বাংলাদেশকে প্রথমে স্থান দেয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে ভারতকে যুক্ত করায় আমরা আনন্দিত।

আমরা একই সংস্কৃতি ও মাটিতে বেড়ে উঠেছি। বাংলার মাটি বাংলার জল আমাদের সমৃদ্ধ করেছে। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সফল ও শান্তিপূর্ণ দেখতে ভারত সকল সহযোগিতা করবে। দক্ষিণ এশিয়ার শক্তি হিসেবে বাংলাদেশ অলৌকিকভাবে গড়ে উঠছে।

সীমান্ত ও সমুদ্রসীমা প্রসঙ্গে হর্ষবর্ধন বলেন, দুই দেশই সীমান্ত ও সমুদ্রসীমার সমাধান করেছে। বাংলাদেশ সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী। বাংলাদেশের অবকাঠামো উন্নত করা ভারতের অন্যতম লক্ষ্য। ভারতে সবচেয়ে বেশি পর্যটক যায় বাংলাদেশ থেকে।

দুই দেশে নদীর পানির হিস্যা বন্টনের জন্য ভারত সর্বাত্মক কাজ করবে। আমরা ইতিমধ্যে এ নিয়ে দুই দেশ অনেক কাজ করে যাচ্ছি বলেও জানান তিনি। 

সেমিনারের শুরুতে হর্ষ বর্ধন শ্রিংলা মূল প্রবন্ধ পাঠ করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী। এছাড়াও বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাশ বক্তব্য রাখেন।

সেমিনারের সভাপতিত্ব করেন বিআইআইএসএস'র চেয়ারম্যান রাষ্ট্রদূত এম ফজলুল করিম। স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএস'র পরিচালক কর্নেল শেখ মাসুদ আহমেদ।