• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

প্রাথমিক শিক্ষকদের অনলাইনে আন্তঃবদলির পথ খুললো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের আন্তঃবদলির পথ খুলতে সংশোধিত নীতিমালা প্রকাশ করেছে সরকার। আগে চার জন শিক্ষক থাকলে সেই বিদ্যালয় থেকে বদলির সুযোগ ছিল না, সংশোধিত নীতিমালায় প্রতিস্থাপন বা পদায়নের সুযোগ রেখে চারজন বা তার থেকে কম সংখ্যক শিক্ষক থাকা স্কুলেও বদলি করা যাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গত ১১ সেপ্টেম্বর সমন্বিত অনলাইন নীতিমালা প্রকাশ করে।

সম্প্রতি প্রকাশিত সংশোধিত নীতিমালায় বলা হয়, যেসব বিদ্যালয়ে চারজন বা তার কম সংখ্যক শিক্ষক কর্মরত আছেন কিংবা শিক্ষক-শিক্ষার্থী অনুপাত ১:৪ এর বেশি রয়েছে, সেসব বিদ্যালয় থেকে সাধারণভাবে শিক্ষক বদলি করা যাবে না। তবে, প্রতিস্থাপন বা পদায়ন সাপেক্ষে বদলি করা যাবে। শিক্ষক-শিক্ষার্থী অনুপাত নির্ধারণের ক্ষেত্রে ডাবল শিফটে শ্রেণী কার্যক্রম পরিচালনাকারী বিদ্যালয়গুলোর ক্ষেত্রে যেকোনো এক শিফটের শিক্ষার্থী যথা- প্রথম অথবা দ্বিতীয় অথবা তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যার মধ্যে যে সংখ্যা বেশি হবে তাকে ১:৪ অনুপাত হিসেবে বিবেচিত হবে।

করোনা ভাইরাস মহামারির কারণে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকায় ২০২০ সালের ২৫ অক্টোবর এক আদেশে শিক্ষক বদলি বন্ধ করে দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। গত ১৩ জুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

প্রায় দুই বছর পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলি শুরু হয় ২৭ জুলাই। ওই দিন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সচিবালয় থেকে পাইলটিং কার্যক্রম হিসেবে গাজীপুরের কালিকৈর উপজেলার বদলি কার্যক্রমের উদ্বোধন করেন। গত ২৯ জুন কালিয়াকৈর উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির পাইলটিং কার্যক্রম শুরু হয়।  

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে ১৫ সেপ্টেম্বর থেকে সারাদেশে অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম (একই উপজেলার মধ্যে) চালু হয়েছে এবং শিক্ষকদের আবেদন গ্রহণ প্রক্রিয়া ৬ অক্টোবর শেষ হয়েছে। বর্তমানে তথ্যাদি হালনাগাদ করাসহ কারিগরি উন্নয়নের জন্য শিখ্ষক বদলি সফটওয়্যারের কার্যক্রম বন্ধ রয়েছে, যা পরবর্তীতে চালু হবে।

এদিকে শিক্ষক বদলিতে কোনো ধরনের বিভ্রান্ত ও প্রতারকদের হাত থেকে রক্ষায় সতর্ক করেছে অধিদপ্তর।

বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যের ভিত্তিতে অধিদপ্তরের পরিচালক মনীষা চাকমা জানান, বর্তমান অবস্থায় কোনো কোনো সুযোগ সন্ধানী মহল অনলাইন বদলিকে কেন্দ্র করে ব্যক্তিগত স্বার্থসিদ্ধির হীন অপচেষ্টা চালাচ্ছে। অনলাইন বদলি কার্যক্রমটি পুরোপুরি সফটওয়্যার নির্ভর। এ কার্যক্রমে ব্যক্তিগতভাবে কাউকে কোনোভাবে বিশেষ সুবিধা প্রদান বা বঞ্চিত করার সুযোগ নেই। এক্ষেত্রে কোনো ধরনের আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত না থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা হলো।