• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মহানবী (সা.)-এর দেখানো পথেই আমাদের চলতে হবে: প্রধান বিচারপতি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দেখানো পথে সবাইকে চলার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সেই সঙ্গে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

সোমবার (১৭ অক্টোবর) ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত সমিতির অডিটরিয়ামে ‘হজরত মুহাম্মদ (সা.)-এবং একটি মানবিক বিশ্ব’ শীর্ষক আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, সংবিধান প্রতিটি নাগরিকের সমান অধিকার দিয়েছে। কেন হিন্দুরা ভাববে; তারা মাইনরিটি। সবাই এ দেশের নাগরিক। আমাদের নতুন করে ভাবতে হবে। রাসুল (সা.) আমাদের যে পথ দেখিয়ে গেছেন, সে অনুযায়ী চলতে হবে। তার পুরো জীবনটাই আমাদের জন্য অনুকরণীয়।

তিনি বলেন, সহজ সরল পথ, যেটি আমাদের রাসুল (সা.) দেখিয়ে গেছেন। দুনিয়ার কোনো সম্পদ যাকে আকর্ষণ করেনি। তিনি মানুষের সঙ্গে যে আচরণ করেছেন, তা ছিল মানবিক। তিনি একজন শত্রুর সঙ্গেও মানবিক আচরণ করেছেন। অথচ আমরা কীভাবে বাড়ি-গাড়ি করব, তা নিয়ে ব্যস্ত থাকি। আমাদের এখান থেকে বের হয়ে আসতে হবে।

বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, বিশ্বের প্রথম লিখিত সনদ মদিনার সনদ। এর মাধ্যমে তিনি সব সম্প্রদায়ের এক জাতি গঠনের কথা বলেছেন। ধর্ম নিয়ে যাতে বাড়াবাড়ি না হয়, সেটিও বলেছেন তিনি। অথচ আজকেও কয়েকটি মামলার শুনানি হয়েছে, যেখানে প্রতিমা ভাঙার অভিযোগ আছে। এটা কেন হবে? যখন গুজরাটে দাঙ্গা হলো তখন আমরা সেক্যুলার সরকারের কথা বলেছি।  যদি সেক্যুলার সরকার হতো, তাহলে হয়তো এ ধরনের ঘটনা ঘটত না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজউদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন প্রমুখ। সভা সঞ্চালনা করেন সমিতির সম্পাদক আব্দুন নুর দুলাল।