• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

ভারতের সঙ্গে সেপা চুক্তির বৈঠক শিগগিরই

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২  

ভারতের সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ, সেবা, অর্থনৈতিক ও পারস্পরিক সম্পর্ক বাড়াতে সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব (কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ এগ্রিমেন্ট-সেপা) চুক্তির বিষয়ে, প্রথম বৈঠক শিগগিরই অনুষ্ঠিত হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান।

রোববার (১৮ ডিসেম্বর) আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এসব কথা জানান।

বাংলাদেশ ও ভারতের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক পূর্ণ আস্থা এবং স্থিতিশীলতার সঙ্গে অব্যাহত থাকবে বলে উভয়ই আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া সীমান্ত হাট শক্তিশালী করতে উভয় দেশেই অবকাঠামো উন্নয়ন শুরু হয়েছে বলে জানান তারা।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি ও পণ্যমূল্য কমতে শুরু করায় দেশের বাজারেও এর প্রভাব পড়বে জানান সালমান এফ রহমান। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের নানা পদক্ষেপের কারণে শিগগিরই দেশের বাজারে ডলার সংকট অনেকাংশেই কেটে যাবে। এছাড়া হুন্ডির কারণে দেশে রেমিট্যান্স কিছুটা কম আসছে এবং সরকার এটা নিয়েও কাজ করছে। স্বাভাবিকভাবেই হুন্ডিতে লেনদেন কমে গেলে বৈধপথে রেমিট্যান্স প্রবাহ আবারও বাড়বে।

সাক্ষাৎ শেষে ভারতীয় হাইকমিশনার সাংবাদিকদের বলেন, বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে বিদ্যমান ঐতিহাসিক সম্পর্ক চমৎকার। বিশেষ করে বাণিজ্য-বিনিয়োগ সহযোগিতা কিভাবে আরও জোরদার করা যায় সাক্ষাতে সেসব বিষয় নিয়েই আলোচনা হয়েছে।

এছাড়া বন্ধুপ্রতীম দুদেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে অর্থনৈতিক, বাণিজ্য, সীমান্ত হাট ও বন্দরের সক্ষমতা বৃদ্ধি নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান ভারতীয় হাইকমিশনার।