• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

মিয়ানমারে জান্তাবিরোধী লড়াইয়ে যোগ দিল আরো এক বিদ্রোহী গোষ্ঠী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

মিয়ানমারে ক্ষমতাসীন জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে যোগ দিয়েছে আরো একটি জাতিগত সশস্ত্র গোষ্ঠী। জান্তা সরকারের শান্তি আলোচনা থেকে বেরিয়ে এসে তারা বিদ্রোহী শিবিরে ভিড়েছে।
জাতিগত এ সশস্ত্র গোষ্ঠীর নাম পা-ও ন্যাশনাল লিবারেশন অর্গানাইজেশন (পিএনএলও)।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এ প্রতিবেদনে জানানো হয়, মিয়ানমারের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য শানে লড়াই করছে পিএনএলও। গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে জান্তা বাহিনীর শান্তি আলোচনা থেকে বেরিয়ে গেছে তারা। সশস্ত্র এ গোষ্ঠী জানিয়েছে, এখন থেকে অন্য তিনটি বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে চলমান জান্তাবিরোধী লড়াই করবে তারা। তাদেরও চাওয়া মিয়ানমারে গণতন্ত্র।

পিএনএলও এক বিবৃতিতে জানিয়েছে, দীর্ঘ আট বছর ধরে শান্তি আলোচনার সঙ্গে ছিল তারা। রাজনৈতিক সমাধান আসার আশা ছিল তাদের। তবে এখন বুঝতে পারছে যে, সে সম্ভাবনা আর নেই। সারাদেশ আজ স্বৈরাচারের নিপীড়নের শিকার। এ থেকে মুক্তি অর্জনের প্রত্যাশা ব্যক্ত করেছে তারা।

শান রাজ্যে এরই মধ্যে পিএনএলও’র যোদ্ধারা জান্তা সরকারের সেনাবাহিনীর বিরুদ্ধে সশস্ত্র লড়াই শুরু করে দিয়েছেন।

পিএনএলও ২০১৫ সালে তৎকালীন জান্তা সরকারের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি করেছিল। ২০২১ সালে অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে নতুন করে জান্তা সরকার ক্ষমতায় বসলেও যুদ্ধবিরতি অটুট রাখে তারা। একইসঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যায়। কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জিত না হওয়ায় গত শুক্রবার শান্তি আলোচনা থেকে বের হয়ে আসার ঘোষণা দেয় তারা।

উল্লেখ্য, গত অক্টোবর থেকে জান্তা বাহিনীর বিরুদ্ধে উত্তর মিয়ানমারের তিন বিদ্রোহী গোষ্ঠী- মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) ও আরাকান আর্মি (এএ) সম্মিলিত লড়াই শুরু করে। এখন পিএনএলও তাদের সঙ্গে যোগ দিল।