• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

নেছারাবাদের সম্ভাবনাময় জাহাজ নির্মাণ শিল্প

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

নেছারাবাদ প্রতিনিধিঃ-

সরকারের পৃষ্ঠপোষকতায় দেশে ডকইয়ার্ড শিল্পেপ্রতিষ্ঠানে দিন দিন প্রসার ঘটছে। এর পাশাপাশি পিরোজপুরের স্বরুপকাঠিতে (নেছারাবাদ) শহর-বন্ধর-গ্রাম-গঞ্জে গড়ে উঠছে শিল্প ডকইয়ার্ড। নেছারাবাদে ২৬টি শিল্প ডকইয়ার্ড প্রতিষ্ঠানে প্রায় ২০ হাজার শ্রমজীবী মানুষের কর্মসংস্থান তৈরী হয়েছে। এসব ডকইয়ার্ডগুলো ছারছীনা, কালিবাড়ি, বরছাকাঠি,বালিহারী, ডুবিরহাটসহ সন্ধ্যা নদী ও নদীর শাখা খালচরে স্টিল বোডি লঞ্চ, কার্গো, ট্রলার, বালুতোলা বলগেট ও ছোট-বড় জাহাজসহ বিভিন্ন নৌযান  নির্মানে ২৭টি ডকইয়ার্ড শিল্প কারখানা গড়ে উঠছে। 

এসব ডকইয়ার্ড শিল্পে প্রায় ৫ হাজার শ্রমজীবী মানুষ শ্রম বিক্রয় করে জীবন-জীবিকা নির্বাহ করছে। পিরোজপুরে নেছারাবাদে ডকইয়ার্ড গুলোকে কেন্দ্র করে বিভিন্ন ধরণের ওয়ার্কশপ,ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ, হার্ডওয়ার, রংসহ স্টিলপাতের শতাধিক প্রতিষ্ঠানে শত-শত বেকার যুবকদের কর্মসংস্থান তৈরী হয়েছে। শ্রমিকদের দাবি উন্নতমানের প্রশিক্ষণ পেলে বিশ্বমানের জাহাজ নির্মান করতে পারবেন।ডকইয়ার্ড শিল্প, মালিক সমিতির সাম্পাদক তৌফিকুল ইসলাম বলেন, এ শিল্পর জন্য সন্ধ্যা নদীর চর আরও দরকার ও বিদ্যুাৎ সরবরহা রীতিমত থাকা।ছারছীনা ডকইয়ার্ডের মালিক ও  শ্রমিকদের শিল্পর উপর প্রশিক্ষনের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তারা দাবি জানান। জাহাজ মালিক আবুল হোসেন বলেন, ডকইয়ার্ডে ঢাকা, কালীগঞ্জ ও ঝিনজিরার চেয়ে পিরোজপুর নেছারাবাদে শ্রমিকদের মজুরী কম এবং ডকইয়ার্ডেরও খরচ কম হওয়ায় এবং অল্প খরচে এখানে বিভিন্ন নৌযান  জাহাজ এখানে নির্মান ও মেরামত সম্ভব।

জাহাজ নির্মান ঠিকাদার বলেন মোঃ মোজাম্মেল বলেন, জাহাজ তৈরীর জন্য বর্হিবিশ্বের বড়-বড় পুরাতন শিপ ও জাহাজের  লৌহজাতপণ্য ও স্টিলপাত গুলো-সিলেট, ঢাকা ও কক্সবাজার থেকে ক্রয় করে এসব শিপ ও জাহাজ তৈরীর ডকইয়ার্ড শিল্পে গড়ে উঠছে। নেছারাবাদে ছোট-বড় ২৬টি ডকইয়ার্ড শিল্পে ২০ হাজার শ্রমজীবী থাকলেও এর প্রসর আরও ব্যপকভাবে ঘটলে পিরোজপুরে আরো হাজার-হাজার মানুষের কর্মসংস্থান গড়ে উঠতে পারে।