• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে

ভারতের সব ম্যাচ হবে লাহোরে, প্রস্তাব পাকিস্তানের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মে ২০২৪  

ভারতকে কীভাবে পাকিস্তানের মাটিতে খেলানো যায়, তার জন্য অনেক কিছুই করে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভারতীয় দর্শকরা যেন পাকিস্তানে গিয়ে সহজেই খেলা দেখতে পারেন, সেজন্য আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের সবগুলো ম্যাচ লাহোরে আয়োজনের কথা জানিয়েছে পিসিবি।

২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনের জন্য এরইমধ্যে ভেন্যু ঠিক করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) প্রস্তাব দিয়েছে পিসিবি। প্রস্তাবে তিনটি ভেন্যুর কথা জানিয়েছে পাকিস্তান ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি। ভেন্যু তিনটি হলো- করাচি, লাহোর ও রাওয়ালপিণ্ডি।

ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, আইসিসিতে পাকিস্তান যে ড্রাফট পাঠিয়েছে, সেখানে ভারতের সবগুলো ম্যাচে লাহোরে আয়োজনের কথা বলা হয়েছে। এছাড়া ফাইনাল ম্যাচটিও হবে এই ভেন্যুতে।

নিরাপত্তা সংকটের অজুহাতে প্রায় ১৭ বছর পাকিস্তানে খেলতে যায় না ভারত। এবারও চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তানে গিয়ে খেলতে রাজি হচ্ছেন না রোহিত শর্মা ও বিরাট কোহলিরা।

নিরাপত্তা নিয়ে যেন ভারত এবার প্রশ্ন না তোলে, সেজন্য দুই দেশের সীমান্তের কাছাকাছি শহর লাহোরে ম্যাচ আয়োজনের প্রস্তাব দিয়েছে পাকিস্তান। লাহোর এমন একটি জায়গায় অবস্থিত, যেখানে দুই দেশের মধ্যবর্তী ওয়াগা সীমান্ত খুবই কাছে। এই ভেন্যুতে ভারতীয় দর্শকরা সহজেই পাকিস্তান গিয়ে খেলা দেখতে পারবে।

ড্রাফটে আগামী বছরের ফেব্রুয়ারির মাঝামাঝিতে টুর্নামেন্ট আয়োজনের প্রস্তাব দিয়েছেন পিসিবি চেয়ারম্যান মহসিন নকভি। এই আসরে অংশ নেবে বাংলাদেশসহ মোট ৮টি দেশ। ভারত খেলতে যাবে কি যাবে না, এটিই এখন সবচেয়ে বড় সংকট।

২০০৮ সালের পর আর পাকিস্তানের মাটিতে কোনো ম্যাচ খেলেনি ভারত। ওই বছর ভারতের মুম্বাইয়ে হামলার ঘটনার পর থেকে দুই দেশের সম্পর্ক তিক্ত হতে থাকে। এরপর সম্পর্ক জোরদারে উদ্যোগ নিলেও তা বাস্তব রূপ লাভ করেনি।

গত বছর এশিয়া কাপের আয়োজন করেছিল পাকিস্তান। কিন্তু ভারতের সবগুলো ম্যাচ হয়েছে শ্রীলঙ্কায়। অর্থাৎ হাইব্রিড মডেলে আয়োজন করা হয়েছিল টুর্নামেন্টটি। এবার সেই একই পথে হাঁটার কথা ভাবছে ভারত। তবে দেখা যাক, শেষ পর্যন্ত কী হয়।