• মঙ্গলবার ২১ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

  • || ১২ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

গণতন্ত্রের মূল ভিত্তি নির্বাচন: আইনমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

অনলাইনে ভোটগ্রহণ প্রযুক্তি উদ্ভাবন করতে নির্বাচন কমিশনকে গবেষণা করার আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এমন পদ্ধতি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসে অনলাইন নিজের ভোটটি দিতে পারেন। ভোট কোথায় পড়লো তা নিশ্চিত হতে পারেন। সোমবার (২ মার্চ) বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অন্তর্জাতিক কনভেনশন সেন্টারে ভোটার দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ অন্যান্য কমিশনাররা বক্তব্য রাখেন।
ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) চালু করায় ইসিকে সাধুবাদ জানিয়ে আইনমন্ত্রী বলেন, ইভিএম পদ্ধতিকে আরও আধুনিক ও স্বচ্ছ করার জন্য গবেষণা করতে হবে। এই পদ্ধতিতে আরও আধুনিক ও ত্রুটিমুক্ত করতে হবে। ভবিষ্যতে এমন পদ্ধতি উদ্ভাবন করতে হবে যাতে মানুষ ঘরে বসে অনলাইন ভোট দিতে পারে এবং তার ভোটটি কোথায় পড়লো তা নিশ্চিত হতে পারে।
তিনি আরও বলেন, কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, যারা ভোট দিয়েছে তাদের ছবি ও আইডি নম্বর অনলাইনে প্রকাশ করা যায় কিনা সে ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে। এতে ভোটারের সংখ্যা ও উপস্থিতি নিয়ে সংশয় থাকবে না। যিনি ভোট দেবেন তাকে একটি কনফার্মেশন স্লিপ দেয়া যায় কিনা সেই বিষয়েও চিন্তাভাবনা করা যেতে পারে।
নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে আইনমন্ত্রী বলেন, নির্ভুল ভোটার তালিকা করে জনগণের আস্থা ধরে রাখতে হবে। কোনও অবস্থাতেই রোহিঙ্গা বা অন্য কোনও দেশের নাগরিক যাতে বাংলাদেশের ভোটার হতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।
আলোচনা সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, ভোটাররা ভোটকেন্দ্রে গিয়ে ইচ্ছা অনুযায়ী ভোট দিতে পারলেই জাতীয় ভোটার দিবস পালনের উদ্দেশ্য সফল হবে। তিনি বলেন, ভোট জনগণের পবিত্র আমানত। এই আমানত যাতে লুণ্ঠিত না হয়, সেজন্য নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য হওয়া প্রয়োজন। এজন্য নির্বাচন প্রক্রিয়া সংস্কারের প্রয়োজন রয়েছে। মাহবুব তালুকদার বলেন, সম্প্রতি ভোটারদের ভোটবিমুখতা লক্ষ করা যাচ্ছে। এটি গণতন্ত্রের জন্য অশনিসংকেত। এর কারণ বিশ্লেষণ করে তা প্রতিকারের প্রচেষ্টা চালানো প্রয়োজন। ভোটারদের আস্থার সংকট মোচন করতে হবে। এ সময় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী বক্তব্য দেন।