• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

২০ দিন পর জেটিতে ভিড়ল দুর্ঘটনাকবলিত জাহাজ হাইয়ান সিটি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ মে ২০২২  

কুতুবদিয়া উপকূলের কাছে গত ১৪ এপ্রিল তেলবাহী ট্যাংকারের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত ভিয়েতনামের পতাকাবাহী কনটেইনার জাহাজ এমভি হাইয়ান সিটিকে প্রায় ২০ দিন পর চট্টগ্রামের কর্ণফুলী ড্রাইডক জেটিতে আনা হয়েছে। ফলে জাহাজটিতে থাকা প্রায় ৮০০ কোটি টাকার রপ্তানি পণ্য নিয়ে অনিশ্চয়তা দূর হয়েছে।

বুধবার (৪ মে) জাহাজটিকে কর্ণফুলী ড্রাইডকের জেটিতে আনা হয়। বন্দরের উচ্চ ক্ষমতার টাগবোট, দুটি বিশেষায়িত পলিউশন কন্ট্রোল জাহাজ, প্রান্তিক বেঙ্গল স্যালভেজ অ্যান্ড ডাইভিং সার্ভিসের টাগবোট ব্যবহার করে জাহাজটিকে নিরাপদে বার্থিং করা হয় বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

জানা যায়, কুতুবদিয়া উপকূলের কাছে গত ১৪ এপ্রিল তেলবাহী ট্যাংকার এমটি ওরিয়ন এক্সপ্রেসের সঙ্গে সংঘর্ষে ক্ষতিগ্রস্ত হয় ভিয়েতনামের পতাকাবাহী কনটেইনার জাহাজ এমভি হাইয়ান সিটি। এ সময় হাইয়ান সিটির পোর্ট সাইডে কার্গো হোল্ডে ছিদ্র হয়ে পানি ঢুকে পড়ে। এতে জাহাজটি ৭ ডিগ্রি কাত হয়ে যায়, পাশাপাশি পানি ঢুকে পড়ায় জাহাজটির ড্রাফট বেড়ে ১০ দশমিক ৭ মিটারে দাঁড়ায়। এতে করে ডুবে যাওয়ার উপক্রম হয় জাহাজটির। ওইসময় বিশেষ ব্যবস্থায় জাহাজটিকে কুতুবদিয়া এলাকায় নোঙর করা হয়।

বন্দর সূত্রে জানা গেছে, এমভি হাইয়ান সিটিতে রফতানির ১১৫৬ টিইইউ'স (২০ ফুট হিসেবের কন্টেইনার) কন্টেইনার ছিল। এসব কন্টেইনার ভর্তি পণ্যের রফতানি মূল্য ছিল প্রায় ৮০০ কোটি টাকা। দুর্ঘটনায় পর জাহাজটির মেরামতের জন্য কন্টেইনারগুলো খালাস জরুরি হয়ে পড়ে। পরবর্তীতে দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ঈদের ছুটির মধ্যেও বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাহাজ মালিকের প্রতিনিধি, স্থানীয় এজেন্ট, স্যালভেজ সংস্থা, পি অ্যান্ড আই, নৌ-বাহিনী, কোস্টগার্ডসহ সংশ্লিষ্টদের নিয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান সমন্বয় সভা করেন। সভায় দ্রুত জাহাজটি বার্থিংয়ের সিদ্ধান্ত নেওয়া হয়।

বন্দর কর্তৃপক্ষের বেশ কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, সিদ্ধান্ত নেওয়ার পর জাহাজটি কর্ণফুলি ড্রাইডকের জেটিতে বার্থিং করার পর পণ্য ভর্তি কন্টেইনারগুলো খালাসের পারমিট নেওয়া হয়। জেটির অফশোরে ১০ দশমিক ৭ মিটার ড্রাফটের উপযোগী করে ড্রেজিং করানো হয়। এরপর বন্দরের নৌবিভাগের পাইলটিং, টাগ, আন্তর্জাতিক মানের স্যালভেজ কোম্পানি সহযোগিতায় জাহাজটি কর্ণফুলী ড্রাইডক জেটিতে বার্থিং করানো হয়।

চট্টগ্রাম বন্দরের পরিচালক (পরিবহন) এনামুল করিম জানান, চট্টগ্রাম বন্দরের অপারেশনাল এরিয়ার বাইরে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে কর্ণফুলী ড্রাইডকের জেটিতে এমভি হাইয়ান সিটি জাহাজটিকে নিরাপদে বার্থিং করানো হয়েছে। ওই জেটিতেই জাহাজের কনটেইনারগুলো আনলোড করা হচ্ছে। এরই মধ্যে কন্টেইনারগুলো আনলোড করার জন্যে ১৬ টন ক্ষমতাসম্পন্ন বন্দরের একটি ফর্ক লিফট, ৪টি ট্রেইলার, ৮টি স্প্রেডার, বার্থ অপারেটরের লজিস্টিকস সাপোর্টসহ যন্ত্রপাতির বহর কর্ণফুলী ড্রা্ইডকের জেটিতে পাঠানো হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে কনটেইনারগুলো আনলোড করার পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।