• বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪৩১

  • || ০৭ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

বাজারদরে জমি রেজিস্ট্রি কার্যকর করতে কমিটি গঠন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাজারদরে জমি রেজিস্ট্রি কার্যকর করতে গঠন করা হয়েছে সাত সদস্যের একটি উপ-কমিটি। অর্থমন্ত্রীর নেতৃত্বে গঠিত জাতীয় সমন্বয় কমিটি এই উপ-কমিটি গঠন করেছে।

উপ-কমিটিকে ১ ডিসেম্বরের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ এ বিষয়ে একটি প্রতিবেদন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে জমা দিতে হবে। রোববার (৬ নভেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বিভিন্ন দিক-নির্দেশনা এবং নীতি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে অর্থমন্ত্রীর নেতৃত্বে গঠিত জাতীয় সমন্বয় কমিটির ২৬তম সভার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে জমি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে স্বচ্ছতা আনয়নের লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের সভাপতিত্বে বাজারভিত্তিক রেজিস্ট্রেশন বাস্তবায়ন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়।

সভার সিদ্ধান্ত মোতাবেক এ বিষয়ে একটি উপ-কমিটি গঠন করা হলো। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্মসচিব (কেন্দ্রীয় ব্যাংক)-কে কমিটির আহ্বায়ক করা হয়েছে।

উপ-কমিটির সদস্য হিসেবে রয়েছেন - ভূমি মন্ত্রণালয় প্রতিনিধি, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের প্রতিনিধি, জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধি, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রতিনিধি, নিবন্ধন অধিদপ্তরের প্রতিনিধি এবং আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব (কেন্দ্রীয় ব্যাংক)।

কমিটির কার্যপরিধি-

> জমি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে স্বচ্ছতা ও সরকারের রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে বাজারভিত্তিক রেজিস্ট্রেশন বাস্তবায়নের জন্য নিবন্ধন অধিদপ্তর প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করে উপ-কমিটিকে সরবরাহ করবে।

> উপ-কমিটি সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ একটি প্রতিবেদন প্রণয়ন করবে।

> উপ-কমিটি প্রয়োজনীয় সংখ্যক সভা আয়োজন করবে।

> ১ ডিসেম্বরের মধ্যে উপ-কমিটি সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ এ বিষয়ে একটি প্রতিবেদন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর দাখিল করবে।

> নিবন্ধন অধিদপ্তর উপ-কমিটিকে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করবে এবং বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) উপ-কমিটিকে সার্বিক সহায়তা প্রদান করবে।