• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী

ষষ্ঠ আসরে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেওয়া হবে ১২ নভেম্বর

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

ষষ্ঠ আসরে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২২ প্রদান করা হবে আগামী শনিবার (১২ নভেম্বর)। দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া তরুণ উদ্যোক্তা ও সংগঠনের হাতে এ বছর পুরষ্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) চেয়ারপার্সন সজীব ওয়াজেদ জয়। বিগত ৮ বছর ধরে নিয়মিত এই আয়োজন করে আসছে সিআরআই-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের সংগঠন যারা নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সাড়া দিয়েছে তারা ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ পাচ্ছেন। ৫টি ক্যাটাগরির প্রতিটিতে দুইটি করে তরুণদের সংঘটনকে এই পুরষ্কার প্রদান করা হচ্ছে। এই ১০ সংগঠন ছাড়াও দেশের জন্য বিশেষ অবদান রাখায় 'লাইফটাইম জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড' পাচ্ছেন আরও ৩ জন।

অন্তত ১৮ মাস ধরে সেবামূলক কাজে যুক্ত সংগঠন বা সংস্থা আবেদন করছেন এবার। মোট আবেদন জমা পড়েছে ৬০০টির বেশি। সেখান থেকেই ১০টি সংগঠন পাচ্ছে এই পুরষ্কার। আবেদন পাওয়ার পর একটি বিচারকদল কঠোর প্রক্রিয়া অনুসরণ করে নির্বাচিতদের বাছাই করেছেন বলে জানায় ইয়াং বাংলা। পুরস্কার প্রদানের পাশাপাশি ইয়াং বাংলার নিজস্ব মাধ্যমে বিজয়ীদের নানা ভূমিকা গল্প তুলে ধরা হবে সকলের সামনে।

মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য দেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়ের স্লোগান 'জয় বাংলা'র অনুসারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করা হয়।