• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

দেশি চাল প্লাস্টিক ব্যাগে থাকলে জব্দের নির্দেশ ডিসিদের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

দেশি চাল প্লাস্টিকের ব্যাগে ভরে বাজারজাত করলে তা জব্দ করতে জেলা প্রশাসকদের (ভিসি) নির্দেশ দিয়েছে সরকার। চলমান ডিসি সম্মেলন থেকে এ নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, আমাদের দেশে একসময় কৃষিপণ্য থেকে শুরু করে সব মোড়কে পাটপণ্য ব্যবহার হতো। প্লাস্টিক আবিষ্কারের পর, পাটপণ্য থেকে তারা প্লাস্টিকে চলে যায়। এতে পাটপণ্যের ব্যবহার কমে। এখন আবার পাটপণ্যের ব্যবহার বাড়াতে আমরা চেষ্টা করছি।

তিনি বলেন, আমাদের সবাই পাটের ব্যাগ ব্যবহার বাদ দিয়ে চাল, ডাল বা কৃষকের পণ্য প্লাস্টিকের মোড়কে বাজারজাত করার চেষ্টা করতো। সামারি কোর্ড করে সেগুলো বন্ধের চেষ্টা করা হয়। এতে আমরা অনেক লাভবানও হয়েছি।

মন্ত্রী আরও বলেন, ইদানিং একটা লিকেজ আছে। সেটা হলো- যেহেতু বেশকিছু চাল আমাদের আমদানি করতে হয়েছে, সেই আমদানির চালগুলো প্লাস্টিকের বস্তায় আসে। এরই ফাঁকে অনেকে দেশের চালও প্লাস্টিকের বস্তায় ঢুকিয়ে দিচ্ছে।

তিনি বলেন, আমরা বলেছি অনলি ভারতীয় চাল, বিদেশি চাল প্লাস্টিকের ব্যাগে থাকলে আপত্তি নেই। কিন্তু দেশীয় চাল প্লাস্টিকের ব্যাগে পেলে সামারি কোর্ড করে যেন জব্দ করা হয়। তাহলে আমাদের পাটপণ্যের ব্যবহার নিশ্চিত হবে।

রাষ্ট্রায়ত্ত পাটকল বেসরকারি খাতে দেওয়ার বিষয়ে সরকারের পরিকল্পনা নিয়ে জানতে চাইলে গোলাম দস্তগীর গাজী বলেন, পাটকলগুলো খুবই শান্তভাবে শ্রমিকদের পাওনা পরিশোধ করেছে। প্রত্যেক শ্রমিক পাওনা পেয়েছে। এ কারণে শ্রমিকদের মধ্যে কোনো অসন্তোষ সৃষ্টি হয়নি।

তিনি বলেন, পাটকলগুলো আমরা সরকারি মালিকানায় রেখে ব্যবস্থাপনা বেসরকারি খাতে দেওয়ার জন্য টেন্ডার করেছি। ছয়টি মিল অলরেডি টেন্ডারে চলে গেছে। আরও ১১টি মিল টেন্ডারে দেওয়া হয়েছে। আজকে সেই টেন্ডার ওপেন হবে। এরপর এগুলোর ব্যবস্থাপনা বেসরকারি খাতে দেওয়ার চেষ্টা করবো।

তিনি আরও বলেন, ডিসিরা কলাগাছ থেকে সুতা তৈরির বিষয়ে কথা বলেছেন। অনেক দেশে কলাগাছ থেকে সুতা তৈরি হয়। আমাদের দেশে অনেক কলাগাছ হয়। কলাগাছ থেকে সুতা তৈরির বিষয়টি রিসার্চ ইনস্টিটিউটকে বলবো।