• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

হত্যা মামলার ৩১ বছর পর ‘ফ্রিডম পার্টির ক্যাডার’ গ্রেফতার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২২  

১৯৯০ সালে ময়মনসিংহে খুন ও অস্ত্র মামলার পলাতক আসামি শামসুল ইসলামকে (৫৮) গ্রেফতার করেছে র‌্যাব-২। সোমবার (১৭ অক্টোবর) রাজধানীর শাহজাহানপুর থানা এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে র‌্যাব। র‌্যাব বলছে, ৩১ বছর পলাতক থাকার পর গ্রেফতার হওয়া ব্যক্তি ফ্রিডম পার্টির ক্যাডার ছিলেন। মঙ্গলবার (১৮ অক্টোবর) র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. ফজলুল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে, যা যাচাই বাছাই করা হচ্ছে। আসামির দেওয়া তথ্য মতে, এই দীর্ঘ সময় সে দেশে ও বিদেশে আত্মগোপনে ছিল। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

র‌্যাব কর্মকর্তা ফজলুল হক বলেন, ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি ময়মনসিংহের কোতয়ালী থানার ঢাকা-ময়মনসিংহ রোডে পূরবী সিনেমা হলের কাছে ফ্রিডম পার্টির অফিসের সামনে মো. হারুন অর রশিদকে (২৫) ফ্রিডম পার্টির লোকজন গুলি করে। সেদিন ঘটনাস্থলে মো. হারুন অর রশিদসহ আরও চারজন গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন।

পরবর্তী সময়ে হারুন অর রশিদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ঘটনার পরে আসামিরা পালানোর সময় ময়মনসিংহ জেলার ত্রিশাল থানা এলাকা থেকে শামসুল ইসলামসহ মোট ৩০ জনকে অস্ত্রসহ আটক করে ত্রিশাল থানার পুলিশ।

এ ঘটনায় ময়মনসিংহ কোতোয়ালী থানায় হত্যা মামলা এবং অস্ত্র আইনে মামলা দায়ের হয়। মামলাটির তদন্ত শেষে ময়মনসিংহ জেলার তৎকালীন সহকারী পুলিশ সুপার (সদর সার্কেল) মোট ৩০ আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করেন।

বিচারিক কার্যক্রম শেষে ২০১৭ সালের ৯ মে ময়মনসিংহ দ্রুত বিচার ট্রাইব্যুনাল মামলার ৩০ জন আসামির মধ্যে ২৭ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেন।

গ্রেফতারকৃত শামসুল ইসলাম (৫৮) নিম্ন আদালতে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হলেও পলাতক থাকেন।