• শুক্রবার   ২৭ জানুয়ারি ২০২৩ ||

  • মাঘ ১৩ ১৪২৯

  • || ০৩ রজব ১৪৪৪

পিরোজপুর সংবাদ

গণ ছাঁটাই: যুক্তরাষ্ট্রে অবস্থান অনিশ্চিত হাজার হাজার ভারতীয়র

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩  

গুগল, মাইক্রোসফট, মেটার মতো বড় প্রযুক্তি কোম্পানিগুলো গত কয়েক মাসে হাজার হাজার কর্মীকে ছাঁটাই করেছে। এর মধ্যে রয়েছে অসংখ্য ভারতীয়ও।

এ গণ ছাঁটাইয়ের মারাত্মক প্রভাব পড়েছে প্রযুক্তিখাতে কর্মরত ভারতীয়দের ওপর। এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করাই অনিশ্চিত হয়ে গেছে তাদের।


কারণ যেসব ভারতীয় যুক্তরাষ্ট্রে কাজ করতে গেছেন তারা গেছেন বিশেষ ভিসায়। তাদের ভিসায় উল্লেখ আছে কেউ চাকরিচ্যুত হলে তাকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য কোথাও কাজে যোগ দিতে হবে, নয়ত যুক্তরাষ্ট্র ছাড়তে হবে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের নভেম্বর থেকে এখন পর্যন্ত প্রযুক্তিখাতে কর্মরত প্রায় ২ লাখ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। ইন্ডাস্ট্রি ইনসাইডারের দেওয়া তথ্য অনুযায়ী, ছাঁটাইকৃতদের মধ্যে ৩০ থেকে ৪০ ভাগই ভারতীয়।

যুক্তরাষ্ট্রের এইচ-১বি হলো অ-অভিবাসী ভিসা। এই ভিসার মাধ্যমে বিশেষ দক্ষতাসম্পন্ন বিদেশিদের যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো নিয়োগ দিতে পারে। আর এ ভিসার অধীনে প্রযুক্তি কোম্পানিগুলো প্রতি বছর কয়েক হাজার ভারতীয় ও চীনাকে নিয়ে আসে।


এছাড়া আরেকটি আছে এল-১এ ভিসা। এই ভিসাটির মাধ্যমে বিশেষ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিরা অস্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে আসতে পারেন।

মার্কিন প্রযুক্তি বাজারে যেসব ভারতীয় কাজ করেন তাদের মধ্যে বড় একটি অংশ এইচ-১বি এবং এল-১ ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে এসেছেন। যারা চাকরি হারিয়েছেন তারা এখন নতুন চাকরি খুঁজছেন। কেউ কেউ ভিসার ধরন পরিবর্তনের চেস্টা করছেন।

এইচ-১বি ভিসাধারী যারা আছেন তাদের অবস্থা দিন দিন কঠিন হচ্ছে। কারণ তাদের মাত্র ৬০ দিনের মধ্যে নতুন চাকরি পেতে হবে। এ্ই সময় পেরিয়ে গেলে ভারতে ফিরে আসতে হবে।

কিন্তু এখন যেহেতু প্রযুক্তি কোম্পানিগুলো উল্টো ছাঁটাই করছে সেখানে নতুন করে চাকরি পাওয়াটা অনেকটা অসম্ভবই মনে করছেন অনেকে।