• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক সকল ক্ষেত্রে সঠিক পরিমাপ নিশ্চিত করার আহ্বান রাষ্ট্রপতির ওজন ও পরিমাপ নিশ্চিতে কাজ করছে বিএসটিআই: প্রধানমন্ত্রী চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী

রোজার নিয়ত কী, এটা কতটা গুরুত্বপূর্ণ?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪  

রোজা পালনে নিয়ত করা জরুরি। তবে নিয়ত মুখে উচ্চারণ করা আবশ্যক নয়। রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা ও সেহরি খাওয়াটাই রোজার নিয়তের অন্তর্ভুক্ত। মূলত মনের ইচ্ছাই হলো নিয়ত। তাই মুখে নিয়ত না করলেও রোজা সহি হয়ে যাবে। (রদ্দুল মুহতার, পৃষ্ঠা : ৩/৩৩৯-৩৪১ ও ফাতাওয়া হিন্দিয়া, পৃষ্ঠা : ১/১৯৫)

সমাজে রোজার একটি আরবি নিয়ত প্রচলিত আছে। সেটি হলো (উচ্চারণ)- ‘নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।’

অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল তোমার পক্ষ থেকে পবিত্র রমজানের নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়ত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোজা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

এই বাক্যটি হাদিস ও ফিকহের কোনও কিতাবে বর্ণিত হয়নি। উপমহাদেশের বিখ্যাত ইসলামি বিদ্যাপীঠ করাচির জামিয়াতুল উলুমিল ইসলামিয়্যাহর ফতোয়ায় এ প্রসঙ্গে বলা হয়েছে, এটি কোনও দোয়া নয়; বরং নিয়তের শব্দমালা। এটি মানুষের সহজার্থে লেখা হয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, মনে মনে নিয়ত করার পাশাপাশি কেউ যদি উপরোল্লিখিত বাক্যটি পাঠ করে, তাহলে মনের নিয়তের পাশাপাশি মুখেও নিয়ত উচ্চারিত হয়ে গেল। (ফতোয়া নম্বর : ১৪৩৯০৯২০০১২৩)