• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

অনলাইনে ছবি শেয়ার করাও বিপজ্জনক হতে পারে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪  

বর্তমানে সবাই অনলাইনে খুবই তৎপর। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি, ভিডিও কিংবা বিভিন্ন পোস্ট শেয়ার করছেন। যখন যা ইচ্ছা হচ্ছে ভার্চুয়াল বন্ধুদের সঙ্গে শেয়ার করে নিচ্ছেন। তবে জানেন কি, আপনার এসব ছবি, ভিডিও শেয়ার করাও বিপজ্জনক হতে পারে।

আসলে যখন একটি ডিজিটাল ছবিতে ক্লিক করা হয়, তার এক্সিফ বিস্তারিত এতে উপস্থিত থাকে। ইএক্সআইএফ বা এক্সিফের পূর্ণরূপ হলো বিনিময়যোগ্য ইমেজ ফাইল ফরম্যাট। এটি ডিজিটাল চিত্রগুলোতে মেটাডাটা সংরক্ষণ করার একটি আদর্শ উপায়। ফটোতে ক্লিক করা হলে এই ডাটা স্বয়ংক্রিয়ভাবে ছবির বৈশিষ্ট্যে সংরক্ষিত হয়। এতে রেজোলিউশন, রঙের স্থান, ফাইলের আকার, তারিখ, সময়, স্থান, অ্যাপারচার, আইএসও, শাটারের গতি, ডিভাইসের নাম এবং এক্সপোজার লেভেল ইত্যাদির মতো অনেক ধরনের বিবরণ রয়েছে।

এমন পরিস্থিতিতে, কেউ চাইলে এই সব ডাটা পাঠানোর আগে মুছে ফেলতে পারেন। যদি ছবিটি কাছাকাছি শেয়ার করা হয় বা ফাইল হিসেবে পাঠানো হয়, তবে এই সব ডাটা অন্য ব্যক্তির সঙ্গেও ভাগ করা হবে। বিশেষ করে কখন এবং কোথায় ছবিটি তোলা হয়েছে। এই ডাটা কখনো কখনো কারও জন্য গুপ্তচরবৃত্তির উৎস হয়ে উঠতে পারে।

হোয়াটসঅ্যাপের মতো একটি অ্যাপের মাধ্যমে নিয়মিত ফটো শেয়ার করা ডাটা ট্রান্সফারের সঙ্গে জড়িত নয়। চলুন জেনে নেওয়া যাক এই ডাটা মুছে ফেলার উপায়-

    এজন্য ফোনের গ্যালারিতে যান এবং যে ফটো থেকে এই ডাটা মুছতে চান সেটি নির্বাচন করতে হবে।
    তারপর সেই ছবির জন্য উপলব্ধ বিকল্পগুলোর মাধ্যমে বিবরণে যেতে হবে।
    রপর এখানে এডিট অপশন পাবেন।
    এখানে গিয়ে ডেটা সম্পাদনা বা মুছে ফেলতে পারেন।
    তারপর শুধু এটি সেভ করতে হবে।

কেউ চাইলে সেটিংসে গিয়ে ক্যামেরা অ্যাপ থেকে লোকেশন পারমিশনও সরিয়ে ফেলতে পারেন। এটির মাধ্যমে, ফটোতে অবস্থানের বিবরণ সংরক্ষণ করা চিরতরে বন্ধ হয়ে যাবে। এজন্য আইফোনে ছবি নির্বাচন করার পর এর অপশনে যাওয়ার পর তারিখ-সময় ও অবস্থান সমন্বয় করার অপশন পাবেন।