• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ

নকল হ্যান্ডসেট পরীক্ষার প্রযুক্তি এনইআইআর আসছে মার্চে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২০  

 


যে হ্যান্ডসেটটি আপনি কিনতে যাচ্ছেন সেটি আসল না নকল বা দেশে সংযোজন হয়েছে কিনা-তা জানা যাবে এ প্রযুক্তির মাধ্যমে। গ্রাহক চাইলে যাচাই করে হ্যান্ডসেটটি কিনতে পারবেন। এতে প্রতারিত হওয়ার ঝুঁকি থাকবে না। ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা এনইআইআর নামের প্রযুক্তিটির মাধ্যমে আসল বা নকল হ্যান্ডসেটের পরীক্ষা সহজেই করা যাবে। 

বিটিআরসি এ প্রযুক্তি গ্রহণ করতে যাচ্ছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদিত পদ্ধতিতে আমদানির বিষয়টি যাচাই করার এ প্রযুক্তি বসছে মার্চে। জানুয়ারির শুরুর দিকে কমিশন এ বিষয়ক একটি প্রস্তাব অনুমোদনের পর সরকারের চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠিয়েছে।

 বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, সরকারের অনুমোদন পেলে মার্চের মধ্যে এ প্রযুক্তি ও প্রয়ােজনীয় সরঞ্জাম সংগ্রহের কাজ শেষে এনইআইআর স্থাপনের কাজ শেষ করতে পারবেন। ইতিমধ্যে বিটিআরসি আইএমইআই ডেটাবেজ স্থাপন করেছে। এনইআইআর স্থাপনের কাজ শেষ হলে তখন অবৈধ পথে আমদানি করা বা আমদানি করা নকল সেট ধরা সহজ হবে।

 গত বছর জুন মাসে এক ঘোষণায় বিটিআরসি জানিয়েছিল, এনইআইআরের মাধ্যমে যাচাই করা হলে বিটিআরসিও তাদের উদ্যোগে অবৈধ হ্যান্ডসেট বন্ধের ব্যবস্থা করবে।ওই ঘোষণায় জানানো হয়েছিল, ভুয়া বা কপি করা নকল আইএমইআই কোনো হ্যান্ডসেটে পাওয়া যায় সেগুলো বন্ধও হয়ে যাবে