• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

কঠিন সময়ে জীবন সহজ করবে গুগল ম্যাপসের এই ১১ সেটিংস!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৯ জুলাই ২০২১  

আজকাল অচেনা রাস্তায় গেলেই গুগল ম্যাপস এর সাহায্য নেন অনেকেই। নেভিগেশনের জন্য এর থেকে ভালো অ্যাপ আর এই মুহূর্তে মার্কেটে একটিও নেই! সব থেকে গুরুত্বপূর্ণ হল সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায় এই নেভিগেশন সার্ভিস। সেই সঙ্গেই আবার লাইভ ট্রাফিক আপডেটও মেলে ক্ষণে ক্ষণে। প্রায় প্রতিদিন Google Maps ব্যবহার করলেও, এই অ্যাপের সব ফিচার হয়তো এখনও ব্যবহার করেননি। Google Maps ব্যবহারের 11 সহজ টোটকা সম্পর্কে এখনই বিশদে জেনে নিন।


নেভিগেশন সেটিংস

সঠিক নেভিগেশন সেটিংস সিলেক্ট না করার জন্য যাত্রাপথে অনেকের দেরি হয়। যেমন, ধরুন আপনি হয়তো কোনও একটি ট্রিপে টোল ট্যাক্স দেওয়ার জায়গা, রোদ থেকে বাঁচার জন্য কিছুটা দূরেই বেছে নিয়েছিলেন। এর পর থেকে প্রতিবারই আপনাকে ঘুর পথের নেভিগেশন দেখাতে পারে।

তাই সে ক্ষেত্রে যে কোনও ট্রিপ শুরু করার আগে গুগল ম্যাপসের সেটিংসেই সামান্য পরিবর্তন করে নিন। নিজের প্রোফাইল আইকনে ট্যাপ করে Settings অপশনে গিয়ে Navigation সিলেক্ট করে Route options এর অধীনে সঠিক অপশন সিলেক্ট করুন।


ইনকগনিটো মোড

আপনার সব সার্চ ও লোকেশন হিস্ট্রি সেভ করতে থাকবে Google Maps। যদিও, Incognito Mode সিলেক্ট করে আপনি Google Maps-কে আপনার সার্চ ও লোকেশন হিস্ট্রি সেভ করা থেকে বিরত রাখতে পারবেন। আর তার জন্য প্রোফাইল আইকন সিলেক্ট করে Incognito Mode এনাবল করে নিন।

লোকেশন হিস্ট্রি পজ়

Google Maps-কে আপনার লোকেশন হিস্ট্রি সেভ করা থেকে বিরত করতে, প্রোফাইল আইকনে ট্যাপ করে Your Data In Maps সিলেক্ট করুন। এখানে Location History সিলেক্ট করে On অপশন বেছে নিন। এবার আপনাকে অ্যাক্টিভিটি কন্ট্রোল পেজে নিয়ে যাওয়া হবে।

Location History-র পাশে থাকা নীল বাটনটি ডিজ়েবল করে দিন। এছাড়াও, চাইলে লোকেশন হিস্ট্রি এনাবল করে তিন মাস অন্তর তা অটো ডিলিট করতে পারেন।


অফলাইন ব্যবহারের জন্য ম্যাপ ডাউনলোড

সাধারণত গুগল ম্যাপস ব্যবহারের ক্ষেত্রে শহরাঞ্চলে নেভিগেশনের সময় নেটওয়ার্ক কানেক্টিভিটির কোনও সমস্যা হয় না। কিন্তু, শহরের বাইরে অনেক সময় কানেক্টিভিটির সমস্যা হয়। তার জন্য ফোনে অফলাইন ম্যাপ ডাউনলোড করতে পারেন। সে ক্ষেত্রে নেটওয়ার্ক কানেক্টিভিটি না থাকলেও, Google Maps ব্যবহার করে নেভিগেট করা যাবে।

অফলাইন ম্যাপ ডাউনলোড করার জন্য প্রোফাইল আইকনে ট্যাপ করে Offline Maps সিলেক্ট করুন। এবার Set Your Own Map-এ ট্যাপ করুন। এবার, আপনি যেখানে রয়েছেন, সেই জায়গার ম্যাপ স্ক্রিনে দেখতে পাবেন। ম্যাপের ভিতরে থাকবে একটি আয়তাকার এলাকা। ম্যাপের যে অংশ ডাউনলোড করতে চান, সেই এলাকা ওই আয়তক্ষেত্রের মধ্যে রেখে Download অপশন সিলেক্ট করুন। ডাউনলোড করার আগেই কত স্পেস প্রয়োজন হবে, তা-ও জানিয়ে দেবেন Offline Maps। ডাউনলোড করার 30 দিন পর্যন্ত ফোন থেকে এই অফলাইন ম্যাপ ব্যবহার করতে পারবেন।


ট্রিপে একাধিক স্টপ

আপনি চাইলে Google Maps ব্যবহার করে ট্রিপ প্ল্যান করার সময় একাধিক স্টপ সিলেক্ট করতে পারবেন। সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার জন্য সব থেকে কম সময়ের পর একাধিক স্টপ দেখিয়ে দেয় Google Maps। এছাড়াও, আপনি চাইলে যাত্রাপথে আরও স্টপ অ্যাড করতে পারবেন। সেই স্টপ যে আপনার যাত্রাপথেই হতে হবে এমনটা নয়, ম্যাপে যে কোনও জায়গায় হতে পারে এই স্টপ।

Google Maps-এ প্রথমেই গন্তব্য দিন। এবার Add Stop সিলেক্ট করুন। তার পরে আপনি যেখানে স্টপ নিতে চান, সেই জায়গার নাম টাইপ করে সিলেক্ট করুন। চাইলে ম্যাপের উপরে পিন বসিয়েও এই কাজ করতে পারেন।


বেরনোর আগে রিমাইন্ডার সেট

আপনি গন্তব্যে পৌঁছনোর সময় ঠিক করে দিলে, কখন আপনার বেরনো উচিত সেই রিমাইন্ডারও দিয়ে দেবে Google Maps। ডান দিকে উপরে থ্রি ডট মেনু সিলেক্ট করে Set A Reminder To Leave সিলেক্ট করুন। Depart At ট্যাবে আপনি কখন বেরোতে চান, তা সিলেক্ট করতে পারেন। এছাড়াও, আপনি Arrive By ট্যাব সিলেক্ট করে, কখন গন্তব্যে পৌঁছতে চান, তা-ও সিলেক্ট করতে পারবেন। সে ক্ষেত্রে আপনার যাত্রার সময় অনুমান করে, আপনাকে কখন বেরোতে হবে, তা-ও জানিয়ে দেবে Google Maps।

আইকন বদল

লম্বা রোড ট্রিপে গিয়ে ছোট্ট ফিচার বদল করে Google Maps এর লুক বদলে ফেলতে পারেন। নেভিগেশন স্ক্রিনে আপনার অবস্থান নীল রঙের তীর দিয়ে বোঝানো হলেও সেখানে অন্য আইকন ব্যবহার করতে পারবেন।



পাবলিক ট্রানজিট অপশন কাস্টোমাইজ

Google Maps-এ পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করেও, নেভিগেশন দেখা সম্ভব। তার জন্য আপনাকে উপরে ছোট্ট ট্রেন আইকন সিলেক্ট করতে হবে। তবে, পাবলিক ট্রান্সপোর্টের মধ্যেও সব থেকে কম খরচে পৌঁছনোর অপশন আলাদা করে সেট করা যাবে।

ভ্যাকসিনেশন সেন্টার

ভ্যাকসিন সেন্টার খুঁজতে চাইলে Vaccine Centers Near Me লিখে সার্চ করুন। নিকটবর্তী কোথায় কোথায় টিকা নেওয়া সম্ভব, তা-ও দেখে নিতে পারবেন। কোনও টিকা কেন্দ্রে, টিকা নেওয়ার আগে, অ্যাপয়েন্টমেন্ট প্রয়োজন হবে কি না, তা-ও এখানে দেখিয়ে দেওয়া হবে।

রিয়্যাল টাইম লোকেশন শেয়ার

Google Maps ব্যবহার করে রিয়্যাল টাইম লোকেশন শেয়ার করাও সম্ভব। অনেক সময় সুরক্ষার জন্য পরিবার ও বন্ধুদের সঙ্গে রিয়্যাল টাইম লোকেশন শেয়ার করেন অনেকেই। আপনার সঙ্গে কেউ দেখা করতে এলে, তিনি আপনার থেকে কত দূরে রয়েছেন, তা রিয়্যাল টাইম লোকেশন থেকে দেখে নেওয়া সম্ভব।

রিয়্যাল টাইম লোকেশন এনাবল করতে প্রোফাইল আইকন সিলেক্ট করুন। এবার Location Sharing সিলেক্ট করুন। এখানে Share Location সিলেক্ট করে, অন্যান্য অপশন বেছে নিয়ে লোকেশন শেয়ার শুরু করুন।


লোকেশন বিজনেস

Google Maps থেকেই আপনি স্থানীয় দোকান, বাজার সম্পর্কে জানতে পারবেন। তার জন্য ম্যাপের উপরে বিজনেসের নামের উপরে ট্যাপ করুন।