• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

জন্মতারিখ নিয়ে কঠোর হচ্ছে ইনস্টাগ্রাম

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১০ মে ২০২২  

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামের ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে ব্যবহারকারীর নিরাপত্তার ব্যাপারে আরও কঠোর পদক্ষেপ নিচ্ছে সাইটটি।

এক মাস আগেই ইনস্টাগ্রাম ঘোষণা করেছিল, এখন থেকে সব ব্যবহাকারীকে তাদের জন্মতারিখ বাধ্যতামূলক ভাবে শেয়ার করতে হবে। কারণ ১৩ বছরের নিচে যাদের বয়স, তাদের ক্ষেত্রে এই আপের ব্যবহার বন্ধ করে দেওয়ার পরিকল্পনা করছে মেটার সাইটটি।

এরই মধ্যে ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠানো শুরু হয়ে গিয়েছে। যারা এখনো তাদের বয়সের ভেরিফিকেশন করাননি। সেখানে বলা হয়েছে যে, ইনস্টাগ্রাম ব্যবহার করার আগে নিজেদের জন্মের তারিখ জানাতে হবে। ইনস্টাগ্রামের অ্যাকাউন্ট ‘বিজনেস’ হোক কিংবা ‘পেট’ সবাইকেই তাদের জন্মের তারিখ জানাতে হবে।

২০১৯ সালে ইন্সটাগ্রামে এই বয়স ভেরিফিকেশন চালু করা হয়েছিল। কিন্তু তখন সেটি বাধ্যতামূলক ছিল না। এখন থেকে আর ভুয়া জন্ম তারিখ দিয়ে কোনো ব্যবহারকারী ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবেন না। তবে ১৩ বছরের নিচে যাদের বয়স তাদের জন্য সাইটটি কবে থেকে বন্ধ হবে এখনো নিশ্চিতভাবে বলেনি ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রামের পক্ষ থেকে জানানো হয়েছে যে, নতুন এই পলিসির মাধ্যমে যাদের কম বয়স তাদের সাহায্য এবং সুরক্ষা দেওয়া সম্ভব হবে। যে সব কম বয়সী ব্যবহারকারীরা এই কমিউনিটিতে রয়েছে তাদের কথা ভেবেই চালু করা হয়েছে নতুন এই পলিসি।

এছাড়াও মেটা নিয়ে আসছে ইনস্টাগ্রাম ফর কিডস অ্যাপ। যদিও এই অ্যাপ সম্পর্কে তেমন কোনো তথ্যই জানায়নি সাইটটি। তবে খুব শিগগিরই বয়স ভেরিফিকেশনের কাজ শেষ করতে চলেছে তারা।