• শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৪ ১৪২৮

  • || ১৯ জ্বিলহজ্জ ১৪৪২

পিরোজপুর সংবাদ

রোনালদোর গোলের রেকর্ড, নকআউট পর্বে পর্তুগাল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৪ জুন ২০২১  

ইউরো চ্যাম্পিয়নশিপের নকআউট পর্বে উঠেছে পর্তুগাল। যদিও নকআউট পর্বে যেতে হলে এই ম্যাচে হয় জয়, না হয় ড্র দরকার ছিল পতুর্গালের। তবে শ্বাসরুদ্ধকর ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নেয় ক্রিশ্চিয়ানো রোনালদোর দল। সেই সঙ্গে এদিন জোড়া গোল করে সর্বোচ্চ গোলের রেকর্ড স্পর্শ করলেন সিআরসেভেন।

বুধবার (২৩ জুন) রাতে হাঙ্গেরির পুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ফ্রান্সের বিপক্ষে ২-২ গোলে ড্র করে পর্তুগাল। প্রথমে দলকে এগিয়ে নেন রোনালদো। আর এই গোল শোধের পর আরও একটি দিয়ে দলকে এগিয়ে রাখেন করিম বেনজামা। তবে ৬০তম মিনিটে দ্বিতীয় সফল স্পট কিকে মোড় ঘুরিয়ে দেন রোনালদো।

তাতে জাতীয় দলের জার্সি গায়ে ১০৯ গোল হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর। এর মধ্য দিয়ে গোলের বিশ্ব রেকর্ড গড়েন সিআরসেভেন। ইরানের সাবেক ফুটবলার আলী দাইয়ির রেকর্ড করা ১০৯ গোলের সঙ্গে যৌথভাবে বিশ্বের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেন তিনি।

ম্যাচের ৩০ মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। এ সময় ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস ফাউল করেন দানিলোকে। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টি থেকে গোল করে রোনালদো এগিয়ে নেন দলকে। এটা ছিল ফ্রান্সের বিপক্ষে তার ফুটবল ক্যারিয়ারের প্রথম গোল।

বিরতির যাওয়ার আগে বেনজেমার সফল স্পট কিকে সমতায় ফেরে ফ্রান্স। এ সময় কালিয়ান এমবাপেকে ডি বক্সের মধ্যে ফাউল করেন পর্তুগালের নেলসন সেমেদো। পেনাল্টি পায় ফ্রান্স। পেনাল্টি থেকে করিম বেনজেমা গোল করে সমতা ফেরান। যদিও এই পেনাল্টির সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠতে পারে। ধারাভাষ্যকারদের কাছেও সিদ্ধান্তটি ছিল অবাক করার। টিভি রিপ্লে দেখে মনে হয়েছে, যেন সহজেই পড়ে গিয়েছিলেন পিএসজি তারকা।

দ্বিতীয়ার্থে ফেরেই ব্যবধান বাড়ান বেনজেমা। ৪৭ মিনিটের সময় লম্বা পাসে পল পগবার বাড়িয়ে দেওয়া বল ডি বক্সের মধ্যে পেয়ে যান বেনজেমা। তার সামনে ছিলেন কেবল পর্তুগালের গোলরক্ষক রুই প্যাট্রিসিও। তাকে পরাস্ত করে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান রিয়াল তারকা।

ফ্রান্স এগিয়ে যাওয়ার পর ৬০তম মিনিটে দ্বিতীয় সফল স্পট কিকে মোড় ঘুরিয়ে দেন রোনালদো। ফ্রান্সের ডি-বক্সে তাদের ডিফেন্ডার জুল কুন্দের হাতে বল লাগলে পেনাল্টি পায় গতবারের চ্যাম্পিয়নরা। এবারও পেনাল্টি কিক নেন রোনালদো। তাতে সমতায় ফেরে পতুর্গাল। 

এই গোলের মধ্য দিয়ে পর্তুগালের জার্সি গায়ে ১০৯ গোল করে গোলের বিশ্ব রেকর্ড গড়েন রোনালদো। ছুঁয়ে ফেলেন এতোদিন অধরা থাকা ইরানের আলী দাইয়ির বিশ্ব রেকর্ড।

বাকি সময়ে কোন দলই আর গোলের দেখা পায়নি। ফলে ২-২ গোলের সমতার মধ্য দিয়েই শেষ হয় ম্যাচ। তাতে ফ্রান্স ও জার্মানির সঙ্গে শেষ ষোলোতে জায়গা হয় বর্তমান চ্যাম্পিয়নদের।

গতবারও সেরা দলগুলোর একটি হয়ে নকআউট পর্বে উঠেছিল পর্তুগাল, জিতেছিল শিরোপা। সে আশায় এগিয়ে যাওয়ার পথে আগামী রোববার (২৭ জুন) শেষ ষোলোয় বেলজিয়ামের মুখোমুখি হবে ফের্নান্দো সান্তোসের দল।
 
আর ফ্রান্স নকআউট পর্বে খেলবে সুইজারল্যান্ডের বিপক্ষে। আর জার্মানি খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।