• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

‘চীন-সিঙ্গাপুর থেকে আসলেই করোনায় আক্রান্ত-এমন নয়’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

চীন বা সিঙ্গাপুর থেকে যে কেউ আসলেই যে তারা করোনা ভাইরাসে আক্রান্ত-এমন ভাবার কোনো কারণ নেই বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীর আইইডিসিআর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

দেশের মধ্যে এ নিয়ে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জানিয়ে ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, চীন বা সিঙ্গাপুর ফেরত যাত্রীরা করোনা ভাইরাসে আক্রান্ত তা কিন্তু নয়, এটা আমরা বার বার বলছি। এজন্য বার বার বলা হচ্ছে যারা চীন বা সিঙ্গাপুর থেকে আসছেন তারা বিরূপ অবস্থার মধ্যে পড়ছেন। চীনের কিন্তু আরো প্রদেশ আছে, সেখানে কিন্তু এ ভাইরাস ছড়ায়নি। চীন এবং বিশ্বস্বাস্থ্য সংস্থাও জানিয়েছে হুবেই প্রদেশ ও এর আশপাশে যেসব প্রদেশ আছে সেখানে এ ভাইরাস ছড়িয়েছে, সেখানে রোগীর সংখ্যা বেশি। সুতরাং চীন থেকে যে কেউ আসলেই তারা করোনা আক্রান্ত হবে এমন বিষয় কিন্তু নয়। সেই দিকটা আমাদের খেয়াল রাখেতে হবে।

তিনি আরো বলেন, সিঙ্গাপুরে যে ৫ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন তারা একই জায়গায় কাজ করতেন। সুতরাং এরা ছাড়াও দেশটির অন্য জায়গাও যারা কাজ করছেন, বা বাংলাদেশ থেকে ভ্রমণে গিয়েছেন তারা কিন্তু আক্রান্ত এমনটা কিন্তু নয়, বা তারা আক্রান্তের তালিকাতেও নেই। সিঙ্গাপুর থেকে আসলেই আমাদের ভীতু হতে হবে বা কর্মসূচি নিতে হবে সে রকম পরিস্থিতি আসেনি। কেবল অতিরিক্ত সতর্কতা হিসেবে আমরা তাদের নিজ দায়িত্বে সেলফ কোয়ারেন্টাইনে বা তার বাসার মধ্যে থাকতে বলা হয়েছে। প্রয়োজন ছাড়া বাইরে না বের হওয়ায় উচিত। আর বের হলে মাস্ক এবং বার বার হাত ধুয়ে ফেলতে হবে। তাহলে এটা ছড়াবে না।

আবারো বলছি চীন বা সিঙ্গাপুর থেকে কেউ আসলে তাকে হাসপাতালে আইসোলিশনে নেয়ার দরকার নেই বলেও জানান তিনি। নতুন করোনা ভাইরাসের কারণে চীন থেকে দেশে ফেরা ৩১২ জনের দুই সপ্তাহ কোয়ারেন্টাইন সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে তারা নিজ নিজ বাড়িতে ফিরে গেছেন। তবে সেখানে তাদের আরও ১০ দিন সতর্ক থাকতে বলা হয়েছে জানান এ কর্মকর্তা।