• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

`জলবায়ু ইস্যুতে বাংলাদেশ-কাতার একযোগে কাজ করবে`

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৯  

বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মেদ নাসের আল-দিহাইমি বলেছেন, বাংলাদেশ অতি দ্রুততার সাথে উন্নয়ন করছে, যার ফলে ভবিষ্যত প্রজন্ম নতুন এক বাংলাদেশ দেখতে পাবে।

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে এ মেয়াদেও সরকার গঠনের পর কাতার ধরেই নিয়েছিলো, এবারের সরকারের মূল লক্ষ্যই হবে অর্থনৈতিক উন্নয়ন।

নাসের আল-দিহাইমি আজ বৃহস্পতিবার সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাতকালে এক বৈঠকে এসব কথা বলেন। এ সময় তারা বাংলাদেশ ও কাতারের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন ) ড. নুরুল কাদির ও অতিরিক্ত সচিব (পরিবেশ ) মাহমুদ হাসান এ সময় উপস্থিত ছিলেন।

জলবায়ু পরিবর্তন-জনিত ক্ষতিগ্রস্ত দেশের পক্ষে সমর্থন দেওয়ার ব্যাপারে পরিবেশ মন্ত্রীর আহ্বানের পরিপ্রেক্ষিতে কাতারের রাষ্ট্রদূত জানান, এ বিষয়ে তার সরকার সব সময়ই সোচ্চার। আন্তর্জাতিক সকল ফোরামে কাতার এ বিষয়ে উচ্চকণ্ঠ।

এ সময় কাতারের রাষ্ট্রদূত জানান, জলবায়ু ইস্যুতে বাংলাদেশ ও কাতার একযোগে কাজ করবে। প্রয়োজনে সমঝোতা স্মারক স্বাক্ষর, পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়সহ সংশ্লিষ্ট বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

রোহিঙ্গা ইস্যুতে রাষ্ট্রদূত বলেন, কাতার প্রথম মুসলিম দেশ যারা রোহিঙ্গাদের জন্য প্রথম মানবিক সহায়তা পাঠিয়েছিলো। জাতিসংঘসহ আন্তর্জাতিক সকল ফোরামে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য তার সরকারের চাপ প্রয়োগ অব্যাহত রাখবে।

এ সময় পরিবেশ মন্ত্রী কাতারে কর্মরত বাংলাদেশিদের সমস্যার বিষয়ে কাতার সরকারের সুদৃষ্টি কামনা করেন। এর জবাবে আহমেদ মোহাম্মেদ নাসের আল-দিহাইমি বলেন, কাতারে বর্তমানে বিশ্বকাপ ফুটবল আয়োজন উপলক্ষে বিশাল কর্মযজ্ঞ চলছে। এর পরও দেশের ভিশন ২০৩০ অর্জন উপলক্ষে দেশের কর্মকাণ্ড চলমান থাকবে। ফলে বাংলাদেশি কর্মজীবীদের কোনো সমস্যা হবে না।

এ সৌজন্য সাক্ষাতে রাষ্ট্রদূত আগামী ৯ ডিসেম্বর বাংলাদেশে অনুষ্ঠিতব্য কাতারের জাতীয় দিবসের অনুষ্ঠানমালায় অংশ গ্রহণের জন্য পরিবেশ,বন ও জরবায়ু পরিবর্তন মন্ত্রীকে আমন্ত্রণ জানান।