• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

সব উপজেলায় হবে কমিউনিটি ভিশন সেন্টার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

বাংলাদেশের সব উপজেলায় কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার দুপুরে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে এক আলোচনা সভায় তিনি এ কথা জানান। বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা। উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এবং জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নার্সিং ও মিডওয়াইফারি) মো. শাহাদাত হোসেন, ওএসবির সভাপতি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।

স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে চক্ষু চিকিৎসা আন্তর্জাতিক মানে পৌঁছেছে। দেশের স্বাস্থ্য খাতের অন্যান্য বড় বড় সাফল্যের পাশাপাশি চক্ষু চিকিৎসা খাতেও বাংলাদেশ এখন বহু গুণ এগিয়েছে। চক্ষু চিকিৎসাসেবাকে দেশের সর্বত্র পৌঁছে দিতে এ পর্যন্ত ৫০টি কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে ১ কোটি ১২ লাখ ৭৭ হাজার ৫৪০ জন প্রান্তিক মানুষকে সমন্বিত চক্ষু চিকিৎসাসেবার আওতায় আনা সম্ভব হয়েছে। বর্তমানে আরো ১৫০টি কমিউনিটি ভিশন সেন্টার স্থাপনের কার্যক্রম চলছে। ক্রমান্বয়ে দেশের সব উপজেলায় কমিউনিটি ভিশন সেন্টার স্থাপন করা হবে।

উল্লেখ্য, বর্তমানে সারা বিশ্বে ৩ কোটি ৬০ লাখ মানুষ অন্ধ, ২১ কোটি ৭০ লাগ মানুষ মধ্যম ও অতিমাত্রার ক্ষীণ দৃষ্টিসম্পন্ন (দূরের জিনিস ঝাপসা দেখেন) এবং ১০০ কোটি মানুষ স্বল্প দৃষ্টিসম্পন্ন। বাংলাদেশে ৭ লাখ ৫০ হাজার মানুষ অন্ধ। তাদের মধ‌্যে প্রায় ৮০ শতাংশ (৬ লাখ ৫০ হাজার) ছানিজনিত কারণে অন্ধত্বের শিকার হয়েছেন। প্রতিবছর প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ এর সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে। প্রায় ৪০ হাজার শিশু অন্ধ। যার প্রায় ১২ হাজারই ছানিজনিত কারণে অন্ধ হয়েছে।

সময়মতো ছানি অপারেশন করে কৃত্রিম লেন্স সংযোজনের মাধ্যমে স্বাভাবিক দৃষ্টি ফিরিয়ে আনা সম্ভব।