• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

ঘরেই তৈরি করুন রুহ আফজার সিরাপ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২০  

রমজান মাস মানেই ইফতারে রুহ আফজার শরবত। যা সারাদিনের ক্লান্তি নিমিষেই দূর করে দেয়। তবে তা বাজার থেকেই কিনে আনতে হয়। যাতে থাকতে পারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর রঙ।

তবে রেসিপি জানা থাকলে ঘরেই বানিয়ে ফেলতে পারেন শরবত তৈরির রুহ আফজার সিরাপ। তাও ক্ষতিকর রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে খুব সহজে বানিয়ে ফেলা যায় এটি। চলুন জেনে নেয়া যাক রুহ আফজা সিরাপ তৈরির রেসিপিটি-

উপকরণ: এক কাপ গোলাপের পাপড়ি, এক কাপ চিনি, লেবুর রস সামান্য, গোলাপজল।  

প্রণালী: এক কাপ গোলাপের পাপড়ি নিন। চেষ্টা করুন দেশি গোলাপ নেয়ার। এতে বেশি সুঘ্রাণ আসবে। গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে সিকি কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। একটি হাঁড়িতে ১ কাপ চিনি ও ১ কাপ পানি নিন। বলক চলে আসলে গোলাপের পাপড়ির মিশ্রণটি ছেঁকে দিয়ে দিন। মাঝারি আঁচে ৮ থেকে ৯ মিনিট জ্বাল দিন। কয়েক ফোঁটা লেবুর রস দিন। কোয়ার্টার চা চামচ রোজ এসেন্স বা গোলাপজল দিন। একদম ঘন করা যাবে না। কারণ ঠাণ্ডা হলে এমনিতেই খানিকটা জমে যাবে। ব্যস তৈরি হয়ে গেলো।

এবার নামিয়ে মুখবন্ধ বয়ামে সংরক্ষণ করুন। সাত থেকে আটদিন পর্যন্ত ফ্রিজের বাইরে রেখে খেতে পারবেন এই সিরাপ। দুধ বা পানির সঙ্গে পরিমাণ মতো মিশিয়ে শরবত বানিয়ে পরিবেশন করুন ইফতারে।