• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

শিক্ষার্থী ঝরে পড়ার হার ১৮ শতাংশে নামিয়ে এনেছে বাংলাদেশ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৯  

শিক্ষিত ও উন্নত জাতি গঠনে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, গত ১০ বছরে স্কুল শিক্ষার্থীদের ঝরে পড়ার হার ৪৭ থেকে ১৮ শতাংশে নামিয়ে এনেছে বাংলাদেশ। শিক্ষার্থী ঝরে পড়া রোধে সরকার স্কুল ফিডিং ও বৃত্তিরও ব্যবস্থা করেছে। মঙ্গলবার (১২ নভেম্বর) প্যারিসে ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সে এসডিজি-এডুকেশন ২০৩০ এর ৭ম অধিবেশনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

সেশন সভাপতি স্টেফানিয়া জিয়ানিনির শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের বিষয়ে জানাতে শিক্ষামন্ত্রীকে আহ্বান জানান। পরে শিক্ষামন্ত্রী বাংলাদেশের অবস্থান ও সাফল্য তুলে ধরেন।

মন্ত্রী আরও বলেন, সবার জন্য মানসম্মত শিক্ষা নিশ্চিতে সরকার খুব গুরুত্ব দিচ্ছে এবং বাংলাদেশ এ ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে। বর্তমানে বাংলাদেশে প্রাইমারি শিক্ষায় নিবন্ধনের হার ৯৮ শতাংশ এবং ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি।

জেনারেল কনফারেন্সে ই-নাইন এর প্রতিনিধি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন উপস্থিত ছিলেন। এছাড়া ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাস্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. মনজুর হোসেন উপস্থিত ছিলেন। মঙ্গলবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ইউনেস্কোর ৪০তম জেনারেল কনফারেন্সের উদ্বোধন করেন।