• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

‘ক্লিন ফিড সম্ভব এবং প্রযুক্তিগতভাবেই সম্ভব’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২১  

বিজ্ঞাপনযুক্ত বিদেশি চ্যানেল প্রচারে নিষেধাজ্ঞা ‍দিয়ে সরকার কঠোর ও আইনি পদক্ষেপ নিয়েছে। অ্যাটকো (অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স) এই পদক্ষেপকে সাধুবাদ জানায় বলে উল্লেখ করেছেন সংগঠনের সিনিয়র-সভাপতি ও একাত্তর টিভির একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক। শনিবার (২ অক্টোবর) রাতে বিদেশি চ্যানেলে ক্লিন ফিড নিয়ে ভার্চুয়াল মাধ্যমে অ্যাটকো আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, ক্লিন ফিড সম্ভব এবং প্রযুক্তিগতভাবেই সম্ভব। আমাদের উৎসে হাত দিতে হবে। চ্যানেলগুলোকে ক্লিন ফিডের বিষয়ে বাধ্য করতে হবে। তিনি উদাহরণ দিয়ে বলেন, আমরা যখন একাত্তর টিভির সম্প্রচার চালু করতে যাই তখন সেখানকার ডিস্ট্রিবিউটরদের হাতে ক্লিন ফিড দিতে হয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে বিজ্ঞাপনযুক্ত বিদেশি চ্যানেলের প্রচার বন্ধ-এটা সরকারের উদ্যোগ। অ্যাটকোর নয়। এটা সরকারের ১৫ বছর আগের উদ্যোগ। ১১ বছর আগের একটা বিধিমালাও আছে। ফলে কোনোভাবেই বলা যাবে না এটা হঠাৎ করে হয়েছে।

বিজ্ঞাপনের মাধ্যমে টাকা পাচারের বিষয়ে এক সাংবাদিক প্রশ্ন করলে মোজাম্মেল হক বলেন, আমরা বিজ্ঞাপনের বারোশ’ কোটি টাকার কথা বলে আসছি। এর মধ্যে অন্তত ৩০০ টাকা সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। আমি আবারও বলি, এক সময় এর মাধ্যমে টাকা পাচার হতো। আমাদের আন্দোলনের ফলে এটা বন্ধ হয়েছে। এখন যেটা হচ্ছে ওভার ফ্লো। তিনি আরও বলেন, বিদেশি চ্যানেলে বিদেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ, ক্লিন ফিড আসা মানে এই নয় যে বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচার করা যাবে। বিষয়টি মোটেও সেরকম নয়। বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপনও প্রচার হতে পারবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মোজাম্মেল হক বলেন, কোয়াবের দুই অংশ ও ক্যাবল অপারেটরদের সঙ্গে অ্যাটকো সহমর্মী। একটি অংশ (ঐক্য পরিষদ) সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায়, তারা সময় চায়। তিনি আরও বলেন, তাদের (অপারেটর) অবদানের কারণেই ক্যাবল টিভি ঘরে ঘরে পৌঁছেছে। এদিকে আইপি টিভি, ওটিটি, অনলাইনের মাধ্যমেও দর্শকের কাছে যাচ্ছে বেসরকারি টিভিগুলো। কিন্তু এগুলোতো বিকল্প মাধ্যম।