• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

রামপাল বিদ্যুৎ কেন্দ্রের কয়লার চতুর্থ চালান মোংলায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ নভেম্বর ২০২২  

রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়লার চতুর্থ চালান নিয়ে মোংলা বন্দরে এসেছে একটি বিদেশি জাহাজ। ইন্দোনেশিয়া থেকে ৩৩ হাজার মেট্টিকটন কয়লা নিয়ে আসে বাহামাস পতাকাবাহী ‘এমভি পিথাগোরাস’ জাহাজ। ওই জাহাজে আনা কয়লা রোববার (৬ নভেম্বর) সকাল থেকে খালাস শুরু হয়েছে। এর আগে শনিবার (৫ নভেম্বর) মোংলা বন্দরের হারবাড়িয়া ১২ নম্বর বয়ায় নোঙ্গর করে জাহাজটি। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ এ তথ্য নিশ্চিত করে।

বিদেশি জাহাজ ‘এমভি পিথাগোরাস’র স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য আনা কয়লা নিয়ে জাহাজটি গত এক মাস আগে ছেড়ে আসে। এটা চতুর্থ চালান। এই চালানে ৩৩ হাজার মেট্রিকটন কয়লা এসেছে। এর আগে আরও তিনটি চালানে দেড় লাখ টন কয়লা আনা হয়। আরও এক লাখ মেট্রিকটন কয়লা বিদ্যুৎ কেন্দ্রটির জন্য আনা হবে। তবে সেটি প্রথমধাপের জন্য বলেও জানান তিনি। 

এদিকে, পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করেছে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র। এই বিদ্যুৎ খুলনা গ্রিডে যোগ হচ্ছে। 

এক হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ প্রক্রিয়া শুরু হয় ২০১৭ সালের ২৪ এপ্রিল।