• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে লিবিয়ার রাষ্ট্রদূতের সাক্ষাৎ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নবনিযুক্ত লিবিয়ার রাষ্ট্রদূত এইচ.ই. আব্দুল মুতালিব এস এম সুলিমান। রোববার (৬ নভেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সোমবার (৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাতের শুরুতে বাংলাদেশে নিযুক্ত নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অসামান্য অগ্রগতি অর্জন করেছে এবং বিশ্বের দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরও উন্নত করতে চায়।

বাংলাদেশ ও লিবিয়ার দ্বিপাক্ষিক সম্পর্ককে ঐতিহ্যবাহী ও বন্ধুত্বপূর্ণ উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, দেশের জনগণের সুবিধার্থে ভবিষ্যতে এ সহযোগিতা আরও বাড়ানো হবে।

প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ অন্যান্য দেশে বৈধ অভিবাসন সমর্থন করে এবং অবৈধ অভিবাসন রোধে লিবিয়ার সঙ্গে সহযোগিতা বাড়াতে চায়। তিনি লিবিয়ায় কর্মরত বাংলাদেশি শ্রমিকদের অব্যাহত সহায়তার জন্য লিবিয়ান সরকারকে ধন্যবাদ জানান। বিশেষ করে, লিবিয়ায় জমি লিজ নিয়ে বাংলাদেশের কৃষি-উদ্যোক্তাদের চুক্তিবদ্ধ চাষে লিবিয়ার সহযোগিতা কামনা করেন শাহরিয়ার আলম। তিনি বর্তমান বৈশ্বিক খাদ্য সংকটের প্রেক্ষাপটে খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠার প্রস্তাব করেন। এ ছাড়া বাংলাদেশ ও লিবিয়া বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে যৌথভাবে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন করতে পারে বলেও জানান তিনি।

এ সময় লিবিয়ার রাষ্ট্রদূত জানান, বাংলাদেশি চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান ও ইঞ্জিনিয়ারদের নিয়োগ দিতে চায় লিবিয়া। একটি যৌথ কমিশন গঠনের প্রস্তাব দেন তিনি, যা দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ খাতগুলো পর্যালোচনা করতে পারে।

লিবিয়ার রাষ্ট্রদূত আরও বলেন, লিবিয়া তাদের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য স্বাগত জানায়।