• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

নৌ পুলিশের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১২ নভেম্বর ২০২২  

দেশের অভ্যন্তরীণ নদীপথে চোরাচালান, দস্যুতা ও চাঁদাবাজিসহ সবধরনের অপরাধ নিয়ন্ত্রণ এবং নদীর সম্পদ রক্ষায় ২০১৩ সালের ১২ নভেম্বর প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ পুলিশের বিশেষ ইউনিট নৌ পুলিশ। দিবসটি উপলক্ষে নৌ পুলিশের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (১২ নভেম্বর) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে প্রধান অতিথি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন উপস্থিত থাকবেন। এছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত থাকবেন।

জানা যায়— ২০১৩ সালের ১২ নভেম্বর নৌ পুলিশ প্রতিষ্ঠিত হয়। পুলিশের উপ-মহাপরিদর্শকের অধীনে ৭৪৭ জনকর্মী নিয়ে এটি যাত্রা শুরু হয়েছিল। ২০১০ সালের ২০ জুলাই রাজধানীর মিরপুরে নৌ পুলিশের প্রথম ক্যাম্প প্রতিষ্ঠিত হয়। এর আগে ২০০৬ সালে সরকার ঢাকা শহরের পাঁচটি অপরাধপ্রবণ স্থানের জন্য নৌ পুলিশ ক্যাম্পের অনুমোদন করে।

নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাথী রানী শর্মা (মিডিয়া) বলেন, অভ্যন্তরীণ নদীপথে চোরাচালান, দস্যুতা ও চাঁদাবাজিসহ সবধরনের অপরাধ নিয়ন্ত্রণ এবং নদীর সম্পদ রক্ষার লক্ষ্যে ২০১৩ সালের ১২ নভেম্বর নৌ পুলিশ প্রতিষ্ঠিত হয়।

তিনি বলেন, মা ইলিশ সংরক্ষণে নৌ পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মা ইলিশের এ নিরাপদ প্রজননের জন্য আগামীতে ইলিশের উৎপাদন আরও বাড়বে এবং দেশ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হবে।