• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

‘ভেস্টিবুলার হাইপোফাংশনে’ জানুন এর লক্ষণ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ নভেম্বর ২০২২  

বলিউড অভিনেতা বরুণ ধাওয়ানের জনপ্রিয়তা এখন তুঙ্গে। নাচ ও অভিনয় দিয়ে সারাবিশ্বের মানুষের মনোযোগ কেড়েছেন এই অভিনেতা। সম্প্রতি জানা গেছে, এই অভিনেতা ভেস্টিবুলার হাইপোফাংশনে আক্রান্ত। এই সমস্যার কারণে ভেতরের কানের ভারসাম্যের অংশটি বন্ধ হয়ে যায়।

জানা গেছে, পোস্ট-কোভিডে ভুগছেন তিনি। তারই নেতিবাচক প্রভাব পড়েছে শরীরে। এ বিষয়ে বরুন ধাওয়ান জানান, জুগজুগ জিয়ো সিনেমা নিয়ে তিনি এতোটাই বেশি ব্যস্ত ও চাপে ছিলেন যে তার প্রভাব পড়ে শরীরে।

তিনি বলেন, ‘মনে হয়েছিল আমি একটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। সত্যিই এই সিনেমার জন্য আমি নিজের উপর অনেক চাপ দিয়েছি’।

ভেস্টিবুলার হাইপোফাংশন কি?

এনসিবিআই ওয়েবসাইটের তথ্যমতে, ভেস্টিবুলার হাইপোফাংশন (ইউভিএইচ) হলো এমন একটি ব্যাধি যা শরীরের একপাশে ভেস্টিবুলার ফাংশনের কার্যকারিতা কমিয়ে দেয়।

ইউভিএইচ এর রোগীরা প্রায়শই মাথা ঘোরা, অসিলোপসিয়া, অঙ্গবিন্যাস অস্থিরতা ও হাঁটার ব্যাধির মতো লক্ষণ রিপোর্ট করে।

এসব লক্ষণ রোগীর দৈনন্দিন কার্যকলাপে বাধা সৃষ্টি করে। এছাড়া উপসর্গগুলো ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিতও হয়।

লক্ষণগুলো হঠাৎ বা ধীরে ধীরে আসতে পারে আবা হালকা বা গুরুতরও হতে পারে। এমনকি কয়েকদিন থেকে এমনকি সপ্তাহ পর্যন্তও স্থায়ী হতে পারে।

ভেস্টিবুলার হাইপোফাংশন এর লক্ষণগুলো কি কি?

>> মাথা ঘোরা বা ভার্টিগো
>> দুর্বল ভারসাম্য
>> হাঁটতে সমস্যা (বাইরে/ অন্ধকারে)
>> ঝাপসা দৃষ্টি
>> গুরুতর ক্ষেত্রে বমি

ভেস্টিবুলার হাইপোফাংশন এর চিকিৎসা কী?

ব্যায়াম ও ফিজিওথেরাপি এই রোগ থেকে সেরে উঠতে সাহায্য করে। এজন্য একজন ইএনটি সার্জনের পরামর্শ নেওয়া জরুরি। একই সঙ্গে ফিজিওথেরাপিস্টের পরামর্শ অনুযায়ী চললে এই রোগের লক্ষণগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া লক্ষণগুলির উপর ভিত্তি করে অসংখ্য ব্যায়াম আছে, ভারসাম্য ব্যবস্থাকে উন্নত করতে ও চলাচলকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করে।