• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

গাজায় সহায়তা স্থগিত করলো যুক্তরাজ্য, কানাডা, ইতালি ও অস্ট্রেলিয়া

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৪  

দখলদার ইসরায়েলের অবিরাম বোমা হামলায় ধ্বংসস্তুপে পরিণত হওয়া ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্রের পর এবার মানবিক সহায়তা স্থগিতের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য, কানাডা, ইতালি ও অস্ট্রেলিয়া।
গাজায় মৃত্যুর মুখে থাকা লাখো ফিলিস্তিনিকে বিভিন্ন ধরণের মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ। কিন্তু সংস্থাটির কয়েকজন কর্মকর্তা গত সাত অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে হামাসের অবিশ্বাস্য হামলার সঙ্গে জড়িত এমন অভিযোগ ওঠার পর সহায়তা বন্ধের এই সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলের মিত্র বলে পরিচিত পশ্চিমা এই দেশগুলি।

শনিবার (২৭ জানুয়ারি) যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, ইসরায়েলের বিরুদ্ধে গেলো সাত অক্টোবরের হামলায় ইউএনআরডব্লিউএ কর্মীরা জড়িত থাকার অভিযোগে যুক্তরাজ্য হতবাক হয়েছে, এটি একটি জঘন্য সন্ত্রাসবাদের কাজ, যা যুক্তরাজ্য সরকার বারবার নিন্দা জানিয়ে আসছে।

এর আগে ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের অর্থায়ন স্থগিত করার ঘোষণা দেওয়ার কয়েক ঘণ্টা পরই একই ধরনের ঘোষণা দেয় কানাডাও। দেশটির আন্তর্জাতিক উন্নয়নমন্ত্রী আহমেদ হোসেন বলেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় কোনো দ্বিধা ছাড়াই নিন্দা করে কানাডা। এ হামলার সঙ্গে ইউএনআরডব্লিউএর কয়েকজন কর্মকর্তা জড়িত থাকার অভিযোগে তারা গভীরভাবে উদ্বিগ্ন।

শুক্রবার ইউএনআরডব্লিউএ কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি জানান, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের ভয়াবহ হামলায় ইউএনআরডব্লিউএ’র কয়েকজন কর্মকর্তা জড়িত, তাদের কাছে এমন তথ্য জমা দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। ইসরায়েলের এমন তথ্য দেয়ার পর ১২ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধের কারণে সৃষ্ট লাখ লাখ ফিলিস্তিনি শরণার্থীর দেখাশোনায় জাতিসংঘ সৃষ্টি  করে ইউএনআরডব্লিউএ। বর্তমানে গাজা, পশ্চিম তীর, জর্ডান, সিরিয়া ও লেবাননে অবস্থান করা লাখ লাখ ফিলিস্তিনির স্বাস্থ্য, শিক্ষাসহ নানা ধরনের সামাজিক সেবামূলক কাজে সহায়তা দেয় সংস্থাটি।

সাত অক্টোবর ইসরায়েলে ঢুকে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর গাজায় হামলা শুরু করে ইসরায়েল। হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন প্রায় ১২০০ জন। । এছাড়া হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।