• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

মোদি-ইমরানকে কাশ্মীরের উত্তেজনা কমাতে বললেন ট্রাম্প

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ আগস্ট ২০১৯  

কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি কাশ্মীরের উত্তেজনা হ্রাসে নরেন্দ্র মোদি ও ইমরান খানের প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল (২০ আগস্ট) মার্কিন প্রেসিডেন্ট তাদের সঙ্গে কথা বলেন।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমার দুই ভাল বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কথা বলে আমি তাদেরকে কাশ্মীরের উত্তেজনা হ্রাসের ব্যাপারে কাজ করার আহ্বান জানিয়েছি। এছাড়া ভারত ও পাকিস্তানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণিজ্য ও কৌশলগত অংশীদারিত্বের বিষয় নিয়েও আমি কথা বলেছি। প্রেসিডেন্ট লিখেছেন, কাশ্মীরকে কেন্দ্র করে একটি জটিল পরিস্থিতির সৃষ্টি হলেও আলোচনা ভাল হয়েছে।

প্রসঙ্গত গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় নরেন্দ্র মোদীর সরকার। এরপর কাশ্মীরীদের স্বাধীনভাবে চলাফেরার ওপর বিধিনিষেধ আরোপ করার পাশাপাশি ইন্টারনেট ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন করে দেয় হয়। এ নিয়ে পাকিস্তান ও ভারতের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।

কাশ্মীরকে কেন্দ্র করে পরমাণু ক্ষমতাধর এ দুই দেশের মধ্যে দুইবার ব্যাপক যুদ্ধ এবং অসংখ্যবার সংঘর্ষ হয়। ১৯৪৭ সালে ভারত ও পাকিস্তান স্বাধীন হওয়ার পর কাশ্মীর দুইদেশের মধ্যে বিভক্ত হয়ে যায়।