• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

চীনকে ভাঙার চেষ্টা করলে ধ্বংস হতে হবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

চীনকে কেউ বিভক্ত করার চেষ্টা করলে তাদের ধ্বংস হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, কেউ এমন সাহস দেখালে হাড় গুঁড়ো করে দেয়া হবে।

প্রায় চার মাস ধরে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে হংকং। কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয়েছে বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে। ওই বিলে বলা হয়েছে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। লাখ লাখ মানুষ তিন মাসেরও বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছে। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে।

রোববার নেপালে সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এক বিবৃতিতে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ওই হুঁশিয়ারি বার্তা প্রকাশ করা হয়েছে।

জিনপিংয়ের বরাত দিয়ে মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, যারাই চীনের কোনো অংশে বিভক্তির চেষ্টা করবে তাদের হাড় গুঁড়ো করে দেয়া হবে, কঠোর ব্যবস্থা নেয়া হবে।

নেপালের ওই সফরে তিনি বলেন, বাইরের কোনো শক্তি যদি চীনকে বিভক্ত করতে সহায়তা করে তবে চীনের জনগণ তাদের প্রতিহত করবে।

যদিও চীনের এই শীর্ষ নেতা সরাসরি কারো নাম উল্লেখ করেননি তবে বেশ কিছুদিন ধরেই হংকংয়ে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষ চলছে। অপরদিকে চীনের স্বশাসিত তাইওয়ানের সঙ্গেও দেশটির দীর্ঘদিন ধরে উত্তেজনা চলছে।

হংকংয়ের এই পরিস্থিতর জন্য বাইরের শক্তিকেই দায়ী করছে চীন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে চীন সেনা মোতায়েন করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বেইজিং বলছে, বিক্ষোভ নিয়ন্ত্রণে হংকংয়ের পুলিশের যথেষ্ট সক্ষমতা রয়েছে।