• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার শুরু আজ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার শুরু হতে যাচ্ছে। মঙ্গলবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে এই বিচার প্রক্রিয়া শুরু হবে। ডেমোক্রেটরা দ্রুততম সময়ের মধ্যে তার অভিশংসন চান। আর রিপাবলিকানরা চান যত দ্রুত সম্ভব এই বিচার থেকে ট্রাম্পকে মুক্ত করতে।

সম্প্রতি মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিল পাস করে। সেখানে ২২৮-১৯৩ ভোটে বিলটি পাস হওয়ার পর মঙ্গলবার এটি সিনেটে উঠতে যাচ্ছে। তবে ট্রাম্পের দাবি, বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টি নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি অসাংবিধানিক। তাকে ক্ষমতাচ্যুত করতে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তারা পার্লামেন্টে এ সংক্রান্ত বিল উত্থাপন করেছে।

মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে শুরু হবে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন বিচার। এর সভাপতিত্ব করবেন প্রধান বিচারপতি জন রবার্টস। সিনেটে অবশ্য ট্রাম্পের বিপাকে পড়ার আশঙ্কা খুবই কম। কারণ সেখানে ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি সংখ্যাগরিষ্ঠ। তারা ইতোমধ্যেই অভিশংসনের বিপক্ষে দাঁড়ানোর ইঙ্গিত দিয়েছে। ট্রাম্পের আইনজীবীদেরও দাবি, প্রেসিডেন্ট কোনও ভুল করেনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ট্রাম্প হচ্ছেন তৃতীয় প্রেসিডেন্ট, যাকে অভিশংসন নিয়ে সিনেটে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়ার অভিযোগ এনেছে ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ। ট্রাম্প অবশ্য শুরু থেকেই কোনও ধরনের অন্যায়ে জড়িত থাকার কথা অস্বীকার করে আসছেন। অভিশংসন মামলাকে ‘ধাপ্পাবাজি’ অ্যাখ্যা দিয়েছেন তিনি।