• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে

ডার্ক সার্কেল? জেনে নিন দূর করার ৫ ঘরোয়া উপায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২৪  

চোখের নিচে কালো দাগ পড়ার সমস্যাকে বলা হয় ডার্ক সার্কেল। এটি বিভিন্ন কারণে হতে পারে। তবে ডার্ক সার্কেল হলে সবার আগে চেহারার সৌন্দর্য নষ্ট হয়। আবার এটি শরীরের ভেতরগত কোনো সমস্যার লক্ষণও প্রকাশ করে। তাই ডার্ক সার্কেল হলে তা অবহেলা করা যাবে না। সেজন্য আপনাকে স্বাস্থ্যকর জীবনযাপন বেছে নিতে হবে। থাকতে হবে মানসিক চাপমুক্ত। এছাড়া খাবারের ক্ষেত্রেও হতে হবে সচেতন।

ডার্ক সার্কেল দূর করার জন্য ভিটামিন বি এবং সি যুক্ত খাবার বেশি করে খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কমলা, লেবু, জাম্বুরা, তরমুজ ইত্যাদি ফলেও থাকে পর্যাপ্ত ভিটামিন সি। তাই এ ধরনের ফল খাবারের তালিকায় যোগ করলে উপকার পাওয়া যেতে পারে। এর পাশাপাশি ডার্ক সার্কেল দেখা দিলে ঘরোয়া উপায়ে যত্ন নিতে হবে। এতে এই সমস্যা দূর করা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক ডার্ক সার্কেল দূর করার ঘরোয়া উপায়-

১. ম্যাসাজ

নারিকেল তেল এবং বাদাম তেল মিশিয়ে চোখের চারপাশে বৃত্তাকারভাবে আলতো করে ম্যাসাজ করুন। এরপর এভাবে প্রায় এক ঘণ্টা রেখে দিন। এটি প্রতিদিন করবেন। নারিকেল তেল ও বাদাম তেলের পুষ্টিকর উপাদান আপনার চোখের নিচের ত্বকের উন্নতি করবে। চোখের নিচে জমে থাকা কালচে দাগ হালকা করতে কাজ করবে।


২. আই মাস্ক

যা লাগবে

নারিকেল তেল- কয়েক ফোঁটা

লেবুর রস- কয়েক ফোঁটা

গ্রেট করা শসা- ২ চা চামচ

ফ্রেশ ক্রিম- ১ চা চামচ

চায়না ক্লে- ৩ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

এই সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। তুলা দিয়ে চোখ ঢেকে রাখুন এবং প্যাকটি যাতে চোখে না পড়ে সেদিকে খেয়াল রেখে এর উপর মাস্ক লাগান। এভাবে চোখের উপর লাগিয়ে নিয়ে শুয়ে আরাম করতে পারেন। অন্তত ২০ মিনিটের জন্য রেখে দেবেন। এরপর ধীরে ধীরে দুধ এবং তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। মিশ্রণটি ফ্রিজে এক সপ্তাহ সংরক্ষণ করে ব্যবহার করতে পারবেন।

৩. টমেটো

আই টোনার হিসেবে টমেটো একটি চমৎকার এক্সফোলিয়েটিং এজেন্ট তৈরি করে। রূপচর্চার ক্ষেত্রে এটি একটি কার্যকরী উপাদান। লেবুর রস এবং টাটকা টমেটোর রস মিশিয়ে প্রতিদিন চোখের নিচে ম্যাসাজ করুন। টোনারটি প্রায় ২০ মিনিটের জন্য রেখে দিন এবং এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. গ্রেট করা আলু

কাঁচা আলু বা ঠান্ডা কাঁচা আলুর টুকরা ত্বকে হালকা প্রভাব ফেলে বলে প্রমাণিত হয়েছে। ডার্ক সার্কেল হালকা করতে এই উপাদান অনেকেই ব্যবহার করে থাকেন। এটি বেশ কার্যকরী। নিয়মিত এভাবে ব্যবহার করলে উপকার পাবেন দ্রুতই।

৫. ভেষজ চা

আমরা বেশিরভাগই চা এবং কফিতে অত্যধিক চিনি খেয়ে থাকি। এই অভ্যাস পরিত্যাগ করা উচিত। এর বিকল্প হিসেবে চিনি ছাড়া ভেষজ চা খাওয়ার অভ্যাস করতে হবে। আর এই ভেষজ চায়ের ব্যাগগুলো ফেলে না দিয়ে ফ্রিজে সংরক্ষণ করতে হবে। এগুলো চোখের পাতার উপর দিয়ে রাখলে দারুণ উপকার পাবেন। এতে ডার্ক সার্কেল দূর হবে খুব সহজেই।