• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
যত ষড়যন্ত্র হোক, আ.লীগ সংবিধানের বাইরে যাবে না: ওবায়দুল কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু ফেলে দেয়ার উপকারিতা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ জুন ২০২০  

ছোট ছোট এমন অনেক সহজ কাজ আছে, যা করলে আল্লাহ তাআলা মানুষের গোনাহ ক্ষমা করে দেন। এ কাজগুলো করার জন্য মানুষের কোনো প্রস্তুতির প্রয়োজন হয় না। ওজু, গোসলসহ কোনো পূর্ব প্রস্তুতিরও প্রয়োজন হয় না। এমনকি এ সহজ কাজগুলো করতে মানুষের কষ্ট, পরিশ্রম ও সময় ব্যয় করারও প্রয়োজন হয় না। যা মানুষ চলার পথে অবহেলায় এড়িয়ে যায়।

অথচ এ সহজ কাজ প্রসঙ্গে হাদিসে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বর্ণনা করেন, এর বিনিময়ে মহান আল্লাহ তাআলা মানুষের গোনাহ ক্ষমা করে দেন। হাদিসে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণন করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এক ব্যক্তি রাস্তা দিয়ে চলার সময় পথে থাকা কাঁটাযুক্ত ডাল দেখতে পেয়ে তা সরিয়ে ফেলল। (এ কাজ আল্লাহর এতই পছন্দনীয় যে) আল্লাহ তাআলা তার এ কাজ সাদরে কবুল করে নেন। তার গোনাহ ক্ষমা করে দেন।' (বুখারি)

মানুষ চলাচলের সময় রাস্তাঘাটে কত কাঁটাযুক্ত কিংবা মানুষের অসুবিধা হতে পারে এমন অনেক কষ্টদায়ক বস্তু, পাথর বা কোনো বিষাক্ত ও হিংস্র প্রাণী এমনকি কোনো চলাচলের রাস্তায় অবুঝ শিশুকে দেখে তাকে নিরাপদে সরিয়ে দেন তাতেও হবে এ হাদিসের ওপর আমল। আর তাতে আল্লাহ তাআলা বান্দার গোনাহগুলো ক্ষমা করে দেবেন।

কর্মে সহজ অথচ প্রাপ্তিতে ভারী হাদিসের এ নির্দেশনা মেনে চলা মুমিন মুসলমানের জন্য একান্ত জরুরি। কেননা এ কাজের জন্য শ্রম পরিকল্পনা বা বেশি সময় ব্যয় হওয়ার প্রয়োজন হয় না। শুধু প্রয়োজন সদিচ্ছা ও সুদৃষ্টিভঙ্গী।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসের নির্দেশনা অনুযায়ী সহজ সহজ কাজগুলো করে গোনাহ থেকে মুক্তি লাভের তাওফিক দান করুন। আমিন।