• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী

রান্নাবান্না

চিতল মাছের মুইঠ্যা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২১  

মাছে ভাতে বাঙালির একদিনও মাছ ছাড়া চলে না। তবে মাছের একঘেয়ে ঝোল, কালিয়া বা দইয়ের পদ, সর্ষে বাটা, মালাইকারি তো অনেক হল। এ বার একটু চিতল মাছের মুইঠ্যা চেখে দেখা যাক। চলুন জেনে নেয়া যাক সহজ রেসিপিটি- 

উপকরণ: চিতল মাছ আস্ত (পিঠের দিকটা ) ৫০০ গ্রাম, সিদ্ধ আলু - ২টা (মাঝারি সাইজ), সরিষার তেল পরিমাণ মত, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ ,জিরার গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, গরম মশলা আধা চা চামচ, লবণ স্বাদমতো, ঘি পরিমাণমতো।

প্রণালী: একটি বাটিতে কুড়ে রাখা চিতল মাছ নিন। দেখবেন যাতে কাটা না থাকে। বাটিতে এ বার দিন পেঁয়াজ, আদা, রসুন বাটা, জিরা, ধনিয়া, শুকনো মরিচ গুঁড়া ও ধনেপাতা কুচি। এরপর বাটিতে দিন লবণ, চিনি, সিদ্ধ করা আলু ও ময়দা। সব উপকরণ ভালো করে মাখিয়ে নিন।

হাতে একটু সরষের তেল মাখিয়ে মাছের মিশ্রণ থেকে গোল গোল লেচি বানান।  গরম পানিতে একটু ভাপ দিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে তাতে বেটে রাখা পেঁয়াজ ভাজতে থাকুন। এরপর কড়াইয়ে হলুদ, শুকনো লঙ্কা গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া দিয়ে ভাজতে থাকুন। এ বার কড়াইয়ে দিন চারচিনি, এলাচ গুঁড়া। এর পর কড়াইয়ে কেটে রাখা টমেটো, লবণ, চিনি দিয়ে দিন। মশলা ভালো করে মিশে গেলে পানি দিয়ে কিছুক্ষণ রান্না করুন। কড়াইয়ে এবার ভেজে রাখা মুইঠ্যার টুকরোগুলো দিয়ে দিন। গ্রেভি খানিকক্ষণ ফুটে গেলে উপর থেকে গরমমশলা ও ঘি ছড়িয়ে দিন।