• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত

‘রোহিঙ্গাদের জন্য অর্থ সংগ্রহ চ্যালেঞ্জিং হচ্ছে’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

বৈশ্বিক পরিস্থিতির কারণে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের জন্য অর্থ সংগ্রহ চ্যালেঞ্জিং হচ্ছে বলে জানিয়েছেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গোয়েন লুইস। মঙ্গলবার (৮ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

গোয়েন লুইস বলেন, “রোহিঙ্গা প্রত্যাবাসন অগ্রাধিকার হওয়া উচিত। মিয়ানমারের জাতিসংঘ কর্মকর্তাদের সঙ্গেও আমি যোগাযোগ করছি। তাছাড়া রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান জরুরি।”

তিনি বলেন, “জাতিসংঘ ও বাংলাদেশ দুই দেশ একটি সহযোগিতার ডকুমেন্টস তৈরি করেছে, আমরা সেভাবেই কাজকরে যাচ্ছি। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে তার সহযোগিতা অব্যাহত রেখেছে যা বিশ্বে শান্তি রক্ষায় বিশেষ ভূমিকা রাখছে।”

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে এক প্রশ্নে উত্তরে গোয়েন লুইস বলেন, “নির্বাচন নিয়ে জাতিসংঘ কোনো প্রকার কথা বলতে পারে না। কারণ এটির জন্য জাতিসংঘের কোনো ম্যান্ডেট নেই। এটা সম্পূর্ণ সরকারের বিষয়। তবে রাজনৈতিক সংঘর্ষ না ঘটার বিষয়ে আমরা আহ্বান জানাই। যেকোনো সংকট উত্তরণে ডাইলগের কোনো বিকল্প নেই। সেটা রাজনীতি বা ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, যাই হোক না কেন।”

নিরাপত্তা পরিষদের কাছ থেকে আদেশ না পেলে বাংলাদেশের নির্বাচন নিয়ে আমার মাথা ঘামানোর সুযোগ নেই বলে জানান তিনি।

এ সময় ডিক্যাব সভাপতি রেজাউল করিম লোটাস, সাধারণ সম্পাদক একেএম মঈন উদ্দিন বক্তব্য রাখেন। তারা বলেন, ‘রোহিঙ্গা সংকট সামলানো খুবই চ্যালেঞ্জিং কাজ। এটা খুবই জটিল। কিন্তু এরই মধ্যে আমরা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছি।’