• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে

ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ জুন ২০২০  

দীর্ঘদিন পর হিলি স্থলবন্দর দিয়ে আবারও শুরু হয়েছে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি। গত দুইদিন ধরে কাঁচা মরিচ আমদানি হচ্ছে এই বন্দর দিয়ে। দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়া এবং খোলা বাজারে দাম বেড়ে যাওয়ায় ভারতীয় কাঁচা মরিচের চাহিদা বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের কাঁচা মরিচ আমদানিকারক রনি খান জানান, দেশের বাজারে 'চলতি মৌসুমে কিছু কিছু জায়গাতে অতি বৃষ্টির কারণে মরিচের আবাদ ক্ষতিগ্রস্ত হওয়াই দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। এ কারণে দেশীয় বাজারে কাঁচামরিচের দামও বেড়ে গেছে। আর দেশের বাজারে ভারতীয় কাঁচা মরিচের চাহিদা থাকায় এসব কাঁচা মরিচ ভারতের বিহার রাজ্য থেকে আমদানি করা হচ্ছে।
 
আমদানিকৃত এ সব কাঁচা মরিচ সরবরাহ হচ্ছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে। বন্দরের হিসেবে গতকাল সোমবার ও মঙ্গলবার (৩০ জুন) দুই দিনে ভারতীয় ৫ ট্রাকে ২৩ হাজার কেজি কাঁচা মরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে। আর এসব কাঁচা মরিচ আমদানিতে প্রতি কেজি প্রায় ২১ টাকা শুল্ক-কর দিতে হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। গত দুই দিনে কাঁচা মরিচ থেকে রাজস্ব আদায় হয়েছে ৬ লাখ ৬০ হাজার টাকা।