• বুধবার   ২৯ জুন ২০২২ ||

  • আষাঢ় ১৫ ১৪২৯

  • || ২৮ জ্বিলকদ ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পদ্মা সেতু নিয়ে ষড়যন্ত্রে জড়িতদের খুঁজতে কমিশন গঠনের নির্দেশ হাইকোর্টের ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী উন্নত যোগাযোগব্যবস্থা শিল্পায়নকে ত্বরান্বিত করে: প্রধানমন্ত্রী দু-একদিনের মধ্যে কমবে তেলের দাম: বাণিজ্যসচিব বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মা সেতু সক্ষমতা-মর্যাদার প্রতীক: প্রধানমন্ত্রী ১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

বুটেক্সে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জুন ২০২২  

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ২০২১-২২ শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। 

বুধবার (২২ জুন) সকাল ১০টা থেকে শুরু হয় আবেদন। শিক্ষার্থীরা আগামী ২ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এবার ১০টি বিভাগে মোট ৬০০ শিক্ষার্থী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এ বছর আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে হবে। আবেদনের প্রক্রিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আগামী ৫ থেকে ১৫ জুলাই পর্যন্ত আবেদনকারীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.butex.edu.bd) থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। আগামী ১২ আগস্ট সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ৩১ আগস্ট। 

আবেদনকারীকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫.০ পেতে হবে। এবং এইচএসসি পরীক্ষায় পদার্থ, রসায়ন, উচ্চতর গণিত, ইংলিশে মোট জিপিএ ২০ আছে যাদের তারা আবেদন করতে পারবেন।

এবারের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। ২০২১ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য সংক্ষিপ্ত যে পাঠ্যসূচি (গণিত, পদার্থ ও রসায়ন) নির্ধারিত ছিল, সে অনুযায়ী অনুষ্ঠিত হবে। তবে ইংরেজির ক্ষেত্রে ‘ফাংশনাল ইংলিশ’ অনুসরণ করা হবে। গণিত ৬০, পদার্থ ৬০, রসায়ন ৬০, ইংরেজি ২০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। কোনো বিষয়ে এমসিকিউ টাইপ প্রশ্ন থাকবে না।