• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার হাল ছাড়েনি: ওবায়দুল কাদের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৩ আগস্ট ২০১৯  

রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের উপর আন্তর্জাতিক চাপ বাড়ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সরকার এ ব্যাপারে হাল ছাড়েনি। এ সমস্যার সমাধান হবেই।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে একথা বলেন মন্ত্রী। রাজধানীর ফার্মগেটে কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গাদের একটি দল মিয়ানমারে ফেরত যাওয়ার কথা। সেখানে তাদের পরিবেশ, সম্মান, নাগরিকত্বের বিষয়। এখানে কূটনৈতিক ব্যর্থতার কোনো বিষয় নেই। পৃথিবীর ইতিহাসে শরণার্থীদের বরণ করা বাংলাদেশের মতো এমন দৃষ্টান্ত কোথাও নেই। 

রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কূটনৈতিক তৎপরতা চলমান রয়েছে জানিয়ে তিনি বলেন, কূটনীতি একটি চলমান বিষয়, রোহিঙ্গাদের না যাওয়া হুট করে কূটনৈতিক ব্যর্থতা বলা যায় না। আমাদের অব্যাহত প্রয়াস একটি সফলতা নিয়ে আসবে। সারা দুনিয়া যেভাবে মিয়ানমারের উপর চাপ দিচ্ছে, এই চাপ বেড়েই চলেছে। চাপ কমেনি, এটাই সফলতা। এখানে আজ যায়নি, কাল যায়নি, সবকিছু নির্ভর করছে মিয়ানমারের আন্তরিকতার উপর। আমাদের প্রয়াস অব্যাহত আছে। আমাদের আন্তরিকতার কোনো ঘাটতি নেই। অব্যাহত প্রয়াস একদিন সফলতা নিয়ে আসবে, এটা আমরা বিশ্বাস করি। 

‘এই সমস্যার সমাধান একদিন হবে, হতেই হবে। আমরা হাল ছেড়ে দেইনি, হাল ছেড়ে দেবো না। বাংলাদেশের পাশে আজ সবাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ থেকে শুরু করে যে দেশেই, যে ফোরামেই গেছেন তিনি এ বিষয়টি সামনে নিয়ে এসেছেন। সবশেষ চীনে গিয়েও তিনি এ বিষয়টি বেশি গুরুত্ব দিয়েছিলেন,’ বলেন কাদের।

ওবায়দুল কাদের আরো বলেন, ১১ লাখ বিদেশির জন্য সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা এত উদারতা প্রকাশ করেছিলেন, যার প্রশংসা করেনি পৃথিবীতে এমন কোনো দেশ নেই। আমরা যদি সেদিন তাদের আশ্রয় না দিতাম তাহলে বিশ্ব সম্প্রদায় কি বলতো? আজকে ১১ লাখ মানুষের কি হতো? 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম ও কৃষি অর্থনীতিবিদ সমিতির মহাসচিব প্রফেসর ড. এম কারুজ্জামান।