• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে পাঁচ লক্ষাধিক টাকা জরিমানা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৯  

সারাদেশে ৭৫টি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ ৩২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভোক্তা অধিকার আইনের বিভিন্ন ধারা ভঙ্গের অপরাধে বিভিন্ন অংকে প্রতিষ্ঠানগুলোকে এসব জরিমানা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন কার্যালয়।

রোববার (১৫ সেপ্টেম্বর) অধিদপ্তরের সহকারী পরিচালক আফরোজা রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

অধিদপ্তরের বিভাগীয় ও জেলা পর্যায়ের ৩৩ জন কর্মকর্তার নেতৃত্বে গঠিত আলাদা আলাদা দল বাজার তদারকিকালে এ জরিমানা করেন।
 
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন, মাগফুর রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুল জব্বার মন্ডল গুলশান এলাকায় বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করেন। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে বাটারফ্লাই মার্কেটিং লিমিটেডসহ আরও দু’টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা করে মোট দেড় লাখ টাকা জরিমানা করা হয়।
 
এছাড়া দেশব্যাপী ৩০টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রি, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, সেবা গ্রহিতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবায় অবহেলা প্রভৃতি দ্বারা সেবাগ্রহিতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৬১টি প্রতিষ্ঠানকে দুই লাখ ৩৮ হাজার ৫শ টাকা টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
 
অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রি বা সরবরাহ না করা ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে এক লাখ ৪৪ হাজার টাকা জরিমানা আদায় এবং আইনানুযায়ী ১১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে তৎক্ষণাৎ ৩৬ হাজার টাকা দেওয়া হয়।