• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

গ্রিন টি কেবল ওজন কমাতেই নয়, ত্বক ও চুলের জন্যও বেশ ভালো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪  

আমরা যারা বেশ স্বাস্থ্য সচেতন তারা কমবেশি সবাই নিয়ম মেনে গ্রিন টি বা সবুজ চা পান করে থাকি।
গ্রিন টি’র উপকারিতা বলে শেষ করা যাবে না। কেবল ওজন কমাতে কিংবা শারীরিক সুস্থতাতেই এটি ভূমিকা রাখে এমন নয়; বরং ত্বক ও চুলের জন্যও বেশ ভালো এটি।

চুলের ঝরে পড়া বন্ধ করতে, মাথার ত্বক ভালো রাখতে কিংবা চুলের বৃদ্ধিতে গ্রিন টি সহায়ক ভূমিকা রাখে।

এবার কীভাবে ত্বক ও চুলের যত্নে গ্রিন টি ব্যবহার করতে পারেন জেনে নিন-

শ্যাম্পু হিসেবে: গ্রিন টি বা  সবুজ চায়ের নির্যাস যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন চুল ভালো রাখার জন্য। এ ছাড়া নিয়মিত ব্যবহারের শ্যাম্পুর সঙ্গে সবুজ চা মিশিয়ে চুলের গোড়া এবং মাথার ত্বকে প্রয়োগ করুন।

ভালোভাবে মাথার ত্বক ও চুল ঘষে নিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কন্ডিশনার হিসেবে:  চুলের গোড়া মজবুত করতে গ্রিন টির জুড়ি মেলা ভার। বাজারে গ্রিন টি কন্ডিশনার পাওয়া যায়।

এ ছাড়া চাইলে বাড়িতেও গ্রিন টি ভালোভাবে ফুটিয়ে সেই পানিটুকু ছেকে ঠাণ্ডা করে নিন। এবার শ্যাম্পু করার পর সে তরলটুকু চুলে ব্যবহার করুন।

হেয়ার মাস্ক হিসেবে: কেউ চাইলে গ্রিন টি দিয়ে হেয়ার মাস্ক তৈরি করেও লাগাতে পারেন। যেকোনো হেয়ার মাস্কের সঙ্গে গ্রিন টি ঠাণ্ডা করে মিশিয়ে ব্যবহার করতে পারেন চুলে। কিংবা গ্রিন টির হার্বগুলো মেহেদি, মেথি, শিকাকাইএর সঙ্গে ভিজিয়ে রেখে ভালোমতো ব্লেন্ড করেও চুলে লাগাতে পারেন। এতে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়াও কমে যাবে।

গ্রিন টি কেবল মাথার ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করার ক্ষমতাই রাখে না, সেই সঙ্গে এটি মাথার ত্বকে বন্ধ ফলিকল পরিষ্কার করতেও সহায়তা করে।