• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

এগজস্ট ফ্যান সহজে পরিষ্কার করার ঘরোয়া উপায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

রান্নার সময় ময়লা ধোঁয়া বাতাসের জলীয় বাষ্পের সঙ্গে মিশে এক ধরনের আঠালো ভাব তৈরি করে। এতে রান্নাঘরের দেয়াল ও অন্যান্য জিনিসপত্র তেল চিটচিটে হয়ে যায়। আর এই তেল চিটচিটে ভাব দূর করে এগজস্ট ফ্যান। 

এগজস্ট ফ্যান চুলার গরম বাতাস বাইরে বের করে দেয়। এতে রান্নাঘরের বাতাস ঠাণ্ডা থাকে আর তেল চিটচিটে ভাবটাও কম হয়। আর এই এগজস্ট ফ্যানও প্রতি মাসে একবার পরিষ্কার করতে হবে। আর যদি প্রতি মাসে একবার পরিষ্কার না করা হয়, তাহলে অনেক তেল ও ময়লা জড়িয়ে যায়। ফলে পরিষ্কার করা অনেক কষ্টকর হয়ে পড়ে।

তাই কম ময়লা থাকতে থাকতে পরিষ্কার করে ফেলুন আপনার এগজস্ট ফ্যান। চলুন তবে জেনে নেয়া যাক এগজস্ট ফ্যান সহজে পরিষ্কার করার উপায়-    

যেভাবে পরিষ্কার করবেন

প্রথমে একটি বাটিতে দুই টেবিল চামচ ডিটারজেন্ট পাউডার, দুই টেবিল চামচ ভিনেগার, একটি লেবুর রস ও এক কাপ পানি একসঙ্গে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন। এবার ওই স্প্রে দিয়ে ফ্যানের পাখাগুলো স্প্রে করে দুই মিনিট অপেক্ষা করুন। দুই মিনিট পর ঘষে ঘষে পরিষ্কার করুন। শক্ত ময়লাগুলো দূর করতে ব্রাশ ব্যবহার করুন। এবার একটি শুকনো কাপড় দিয়ে ফ্যানটিকে পরিষ্কার করে ফেলুন।