• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে আছে : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে?

প্রথমবারের মতো মানুষের মগজে বসলো ‘চিপ’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৪  

প্রথমবারের মতো মানুষের মস্তিষ্কে একটি চিপ স্থাপন করেছে নিউরোটেকনোলজি সংস্থা নিউরালিংক।
সামাাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে (টুইটার) এক বার্তায় এই তথ্য জানান ধনকুবের ইলন মাস্ক। তিনি নিউরালিংক-এর মালিক।

মাস্কের পোস্ট অনুসারে, যে ব্যক্তির মস্তিষ্কে চিপ করা হয়েছে তিনি ভালোভাবে সুস্থ হয়ে উঠছেন এবং প্রাথমিক ফলাফলগুলো বেশ আশাব্যঞ্জক। রিপোর্ট অনুযায়ী, মানুষের মস্তিষ্কে লাগানো চিপের আকার ৫টি কয়েনের আকারের সমান।

মাস্ক নিউরালিংকের এই প্রথম পণ্যটির নাম দিয়েছেন টেলিপ্যাথি। উল্লেখ্য, ইলন মাস্ক ২০১৬ সালে এই স্টার্ট-আপ শুরু করেছিলেন, গত বছর মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছ থেকে সবুজ সংকেত পাওয়ার পর, মাস্কের স্টার্ট-আপ সংস্থা মস্তিষ্কে একটি চিপ লাগানোর জন্য অংশগ্রহণকারীদের নিয়োগের প্রক্রিয়া শুরু করে।

এই স্মার্ট টিপস আনার উদ্দেশ্য হলো যারা হাঁটতে পারেন না, কথা বলতে পারেন না যারা প্রতিবন্ধী, তাদের সহায়তা করা। এই চিপের মাধ্যমে প্রতিবন্ধী মানুষদের উন্নত জীবন দেওয়ার লক্ষ্যে এই চিপ নিয়ে কাজ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

কীভাবে করা হবে পুরো প্রক্রিয়া? নিউরালিঙ্ক বলেছে, কাজটি রোবটের সাহায্যে করা হবে। ওই রিপোর্ট অনুযায়ী রোবটই ব্রেনে চিপটি বসিয়ে দেবে। রোবটের কাজ হয়ে গেলে কম্পিউটার করবে বাকি কাজ। খুলির কিছুটা অংশ অবশ্য থাকবে না। বরং তার জায়গায় বসানো হবে একটি কম্পিউটার। ছোট্ট চৌকো অংশজুড়ে থাকবে ওই কম্পিউটারের মতো যন্ত্র। কম্পিউটারটি আরো কয়েক বছর সেখানেই থাকবে।

ওই কম্পিউটারের কাজ কী? নিউরালিঙ্ক জানাচ্ছে, কম্পিউটারটিই কাজ পর্যবেক্ষণ। যার মস্তিষ্কে ওটি লাগানো, তার কার্যকলাপ নজরে রাখবে কম্পিউটার। সারাদিন তার মস্তিষ্ক কী কী ভাবছে বা করছে সেটা দেখবে। এই সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করবে। সেই তথ্য পাঠিয়ে দেবে একটি ট্যাবলেট বা ল্যাপটপে। সেখানেই সব সংরক্ষিত থাকবে।

জানা গেছে, এরই মধ্যে হাজারেরও বেশি আবেদন জানিয়েছে‌। ওষুধ তৈরির নতুন পন্থা হতে পারে নিউরালিঙ্কের গবেষণা। আবেদন চলছে এখনও। তবে আবেদন জানানোর বেশ কিছু শর্ত ঠিক করেছে মাস্কের সংস্থা। তার মধ্যে অন্যতম হল বয়স। ৪০ বছরের কমবয়সি এমন কাউকেই বেছে নেয়া হচ্ছে। একই সঙ্গে ব্রেনের চারটি লিম্বে প্যারালাইসিস থাকতে হবে।

২০১৬ সালে প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক নিউরালিংক প্রতিষ্ঠা করেন; মানুষের মস্তিষ্ককে কম্পিউটারের সঙ্গে যুক্ত করে দৃষ্টিশক্তি, বাক ও শ্রবণ প্রতিবন্ধকতা, বিষণ্নতা, সিজোফ্রেনিয়া, স্থূলতা ও শারীরিক বিভিন্ন সমস্যা সমাধানের চেষ্টা করছে।